নিষিদ্ধ ‘জঙ্গি’ সংগঠন নতুন মোড়কে কতো শক্তিশালী?

নিষিদ্ধ ‘জঙ্গি’ সংগঠন নতুন মোড়কে কতো শক্তিশালী?

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

১৮ বছর আগে জঙ্গি সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করা নিষিদ্ধ জেএমবি এখনও এতটা সংগঠিত কেন? আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর পক্ষ থেকে বারবার বলা হয়, জঙ্গিবাদ তাদের কার্যকর নিয়ন্ত্রণেই আছে।

এদিকে প্রশ্ন উঠছে, ধারবাহিকভাবে বিভিন্ন নাশকতা আর যেসব হত্যাকাণ্ড চালাচ্ছে জেএমবি তাদের পার্দার আড়াল থেকে মদদ দিচ্ছে কারা? তারা অর্থ যোগান পাচ্ছে কোথা থেকে?

anserullah20160604115730নব্বই দশকের শুরুতে বিশ্বব্যাপী মুসলমানদের ওপর পশ্চিমা কয়েকটি দেশের বিরূপ মনোভাব ও নিপীড়নের ঘটনা বাড়তে থাকার অভিযোগে বিভিন্ন মুসলিম প্রধান দেশে ইসলামি উগ্রবাদী জঙ্গি গ্রুপের উত্থান ঘটে বলে মনে করেন বিশ্লেষকরা।

তারই ধারাবাহিকতায় বাংলাদেশ থেকে আফগানিস্তান, কাশ্মীর, ইরাক, লেবানন, ফিলিস্তিনসহ বিভিন্ন দেশে ইসলামি শাসন কায়েমের উদ্দেশ্যে অনেকে সশস্ত্র যুদ্ধে অংশ নিয়েছিল। এদেশীয় জঙ্গিরা যাদের যুদ্ধ ফেরত মুজাহিদ বলে দাবি করে।

যার মধ্য দিয়েই বাংলাদেশেও প্রসার ঘটে জঙ্গি কর্মকাণ্ডের। গঠিত হয় জেএমবি, হুজিসহ নানা নামের জঙ্গি সংগঠন। আর পেছন থেকে এদের মদদ দিয়েছে দেশের কয়েকটি গোষ্ঠী, পাকিস্তানি জঙ্গি সংগঠন, লস্কর-ই-তৈয়বা, জঈশ-ই-মুহাম্মদের মতো জঙ্গি দল।

১৯৯৮ সালে গঠিত হয় জেএমবি। যা ইতিমধ্যে নিষিদ্ধ। প্রথম কয়েক বছর জেএমবির নাম প্রকাশ পায়নি। ২০০৫ সালের ১৭ই আগস্ট দেশজুড়ে সিরিজ বোমা হামলা চালিয়ে জেএমবি জানান দেয় তারা কতটা সংগঠিত।

এরপর জেমএবির প্রতিষ্ঠাতা শায়খ আবদুর রহমান ও শীর্ষ জঙ্গি সিদ্দিকুল ইসলাম বাংলা ভাইসহ গুরুত্বপূর্ণ প্রায় সব জঙ্গিকে গ্রেপ্তারের পর ৬ জঙ্গির ফাঁসিও কার্যকর হয়। এরপর জেএমবির নতুন আমির হন মাওলানা সাইদুর রহমান।