নাগরিক কবি শামসুর রহমানের ১০ম মৃত্যুবার্ষিকী

নাগরিক কবি শামসুর রহমানের ১০ম মৃত্যুবার্ষিকী

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

বুধবার ১৭ আগস্ট আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ১০ম  মৃত্যুবার্ষিকী। ২০০৬ সালের ১৭ আগস্ট মারা যান দুই বাংলায় শ্রেষ্ঠত্ব ও জনপ্রিয়তা অর্জনকারী এই কবি।

photo-1439801702বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপর তার লেখা দুটি কবিতা অত্যন্ত জনপ্রিয় । এছাড়াও কবির লেখা অসংখ্য কবিতা কাব্যগুণের কারণেই বাংলা সাহিত্যে বিশেষ স্থান করে নিয়েছে।

কবি শামসুর রাহমানের জন্ম ১৯২৯ সালের ২৩ অক্টোবর পুরান ঢাকার মাহুতটুলীতে। নগরেই তাঁর বেড়ে ওঠা তাই নাগরিক দুঃখ-সুখ তাঁর কবিতায় বিশেষভাবে উঠে এসেছে। এজন্য তাকে নাগরিক কবিও বলা হয়। পাশাপাশি বাঙালির সব আন্দোলন-সংগ্রামের গৌরবদীপ্ত অধ্যায় ফিরে ফিরে এসেছে তাঁর কবিতায়।

তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে’ প্রকাশিত হয়েছিল ১৯৬০ সালে। প্রকাশিত শতাধিক গ্রন্থের মধ্যে রয়েছে কবিতা গল্প উপন্যাস. প্রবন্ধ ও ছোটদের জন্য লেখা।  সাংবাদিকতা পেশার সাথে যুক্ত এই কবি বিভিন্ন সংবাদম্যাধ্যমে দায়িত্ব পালন করেছেন।

বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পদকসহ দেশ-বিদেশের অসংখ্য পুরস্কার অর্জন করেন তিনি। মৃত্যুর আগ পর্যন্ত এই কবি দেশের মানুষের জন্য তিনি লিখে গেছেন।