ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোরা’ : ৭ নম্বর বিপদ সংকেত

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোরা’ : ৭ নম্বর বিপদ সংকেত

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় -মোরা। মঙ্গলবার সকালে এটি চট্টগ্রাম ও কক্সবাজার উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। চট্টগ্রাম সমুদ্র বন্দর ও কক্সবাজার উপকূলকে ৭ নম্বর এবং মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৫ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। উপকূলসমূহ থেকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছে স্থানীয় প্রশাসন। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ঢাকা থেকে দূরপাল্লার সব নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে, বাংলাদেশ নৌ পরিবহন কর্তৃপক্ষ-বিআইডব্লিউটিএ।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় ঘূর্ণিঝড় মোরা’র প্রভাবে রোববার থেকে সাগর খুবই উত্তাল। এটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আরও উত্তর দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ১২টার মধ্যে চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিঃ মিঃ, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিঃ মিঃ পর্যন্ত বাড়ছে।

চট্টগ্রাম সমুদ্র বন্দর এবং উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহও ০৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

অন্যদিকে সন্ধ্যার মধ্যে কক্সবাজার উপকূল থেকে  ৫ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছে স্থানীয় প্রশাসন। ঘূর্ণিঝড়ের কারণে চট্টগ্রাম বন্দর ও বহির্নোঙ্গরে পণ্য ওঠা-নামা বন্ধ করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে চট্টগ্রাম জেলার চিকিৎসক ও নার্সসহ সব স্বাস্থ্য কর্মকর্তার ছুটি বাতিল করা হয়েছে।

মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহের পাশাপাশি উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং জেলাগুলোর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৫ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। ঘূর্ণিঝড় মোরার প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং জেলাগুলোর অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে চার থেকে পাঁচ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।