দুটি গাড়ি জমা দিয়েছে বিশ্বব্যাংক

দুটি গাড়ি জমা দিয়েছে বিশ্বব্যাংক

শেয়ার করুন

58নিজস্ব প্রতিবেদক :

শুল্কমুক্ত সুবিধায় আনা ১৬টি গাড়ি অবৈধভাবে হস্তান্তরের অভিযোগে তদন্ত শুরুর পর দুটি গাড়ি শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের হাতে তুলে দিয়েছে বিশ্বব্যাংক। বাকি ১৪টি গাড়ির বিষয়ে বিশ্বব‌্যাংক কী পদক্ষেপ নেয়, সেজন‌্যও নজরদারি অব‌্যাহত রাখা হবে বলে জানিয়েছেন শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক।

পদ্মা সেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ কানাডার আদালতে ‘মিথ‌্যা’ প্রমাণিত হওয়ার পর বিশ্ব ব‌্যাংকের সমালোচনার মধ‌্যেই শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর গত সপ্তাহে ঋণদাতা ওই সংস্থার কর্মকর্তাদের অনিয়ম নিয়ে তদন্তের উদ‌্যোগ নেয়।

শুল্কমুক্ত সুবিধায় বিশ্বব্যাংকের কর্মকর্তাদের আনা ১৬টি গাড়ির বিষয়ে জানতে চেয়ে গত বুধবার বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরকে একটি চিঠি পাঠানো হয় অধিদপ্তরের পক্ষ থেকে। উত্তর দেওয়ার জন্য সাত দিন সময় থাকলেও তার আগেই বিশ্বব‌্যাংক ঢাকা কার্যালয় দুটি গাড়ি শুল্ক অধিদপ্তরকে জমা দিয়ে প্রমাণ করে অভিযোগটা একদম ভিত্তিহীন নয়।

বাংলাদেশে শুল্কমুক্ত সুবিধায় আনা গাড়ি দুটি ব্যবহার করতেন ফিনল্যান্ডের মির্ভা তুলিয়া, যিনি ঢাকায় বিশ্বব্যাংকের হয়ে কমিউনিকেশন স্পেশালিস্ট হিসেবে কাজ করতেন। আর ভারতীয় নাগরিক মৃদুলা সিং কাজ করতেন সিনিয়র ডেভেলপমেন্ট স্পেশালিস্ট হিসেবে। দুজনই স্থায়ীভাবে বাংলাদেশ ছেড়ে গেলেও আইনানুযায়ী কাস্টমস পাশ বুক হস্তান্তর না করে, গাড়ি দুটি পরবর্তীতে অবৈধভাবে ব্যবহার করেন কয়েকজন কর্মকর্তা।

বাকী ১৪টি গাড়ির ব্যাপারেও তদন্তের মাধ্যমে পদক্ষেপ নেওয়া হবে বলে জানান, শুল্ক অধিদপ্তরের মহাপরিচালক। এছাড়া শুল্কমুক্ত সুবিধার গাড়ি ব্যবহারকারী বিভিন্ন দাতা সংস্থার উপর কঠোর নজরদারি অব্যাহত থাকবে বলেও জানান তিনি।