এক দশকে ফার্নিচার রপ্তানি বেড়েছে সাত গুণ

এক দশকে ফার্নিচার রপ্তানি বেড়েছে সাত গুণ

শেয়ার করুন

furniture exportনিজস্ব প্রতিবেদক :

বিশ্ববাজারে অবস্থান শক্ত করতে শুরু করেছে বাংলাদেশি আসবাব। দেশের বিশাল চাহিদা মিটিয়ে শুধু গত অর্থবছরে রপ্তানি আয় সাড়ে ৩শ কোটি টাকা। ১ দশক আগে এ খাতে রপ্তানি ছিল ৫০ কোটি টাকার মতো। রপ্তানিকারকরা বলছেন, বড় পরিসরে মেলার আয়োজন এবং কাঁচামাল আমদানিতে শুল্ক কমানো হলে পোশাকখাতের মতোই সম্ভাবনা রয়েছে এ খাতে।

নতুনত্ব আর আধুনিকতায় গত এক দশকে অনেক দূর এগিয়েছে দেশের ফার্নিচার শিল্প। এক সময় মধ্যবিত্তের চাহিদা মেটাতো পুরনো জাহাজের ফার্নিচার। বিত্তবানদের ফার্নিচার আসতো বিদেশ থেকে। এখন সে পরিস্থিতি পাল্টে গেছে। রপ্তানি হচ্ছে দেশে তৈরি নান্দনিক ডিজাইনের ফার্নিচার।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য মতে, ২০০৭-৮ অর্থবছরে ফার্নিচার রফতানি হয়েছে ৫০ কোটি টাকার কাছাকাছি। এক দশক পর, গত অর্থবছর রপ্তানি দাঁড়িয়েছে সাড়ে ৩০০ কোটিতে।  অর্থাৎ ১০ বছরে রপ্তানি বেড়েছে ৭ গুণ।

রফতানিকারকরা জানিয়েছেন, বিশ্ব বাজারে বাংলাদেশী পণ্যের পরিচিতি বাড়াতে, মেলার আয়োজন করে দিচ্ছে সরকার। আর পণ্যের গুণোগত মান বেড়েছে। এছাড়া ফার্নিচার রফতানিতে আছে ১৫ শতাংশ  নগদ আর্থিক সহায়তা।  রফতানি বাড়ার এটাও একটা করণ বলে মনে করছেন ব্যবসায়ীরা।

অপরিহার্য কিছু কাঁচামাল আমদানিতে শুল্ক হার কমানোর দাবি জানালেন তারা। দক্ষ কারিগর তৈরিতে  প্রশিক্ষণ, আধুনিক যন্ত্রপাতির ব্যবস্থা এবং বড় পরিসরে মেলার আয়োজন করা গেলে এই খাত  সম্ভাবনার নতুন দিগন্ত খুলে দেবে বলেও মনে করেন রফতানিকারকরা।