তিস্তা চুক্তিতে মমতার ভূমিকা আসলে কতটা?

তিস্তা চুক্তিতে মমতার ভূমিকা আসলে কতটা?

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আস্থা রাখতে বলেছিলেন, তাঁর ওপর আস্থা রেখেই চলেছে বাংলাদেশ। তবে সেটা আর কত দিন? এছাড়াও তিস্তার পানি বণ্টন চুক্তিতে পশ্চিমবঙ্গের মুখ্য মন্ত্রী মমতা ব্যানার্জির ভূমিকা আসলে কতটা?

বাংলাদেশ সফরের সময়  ২০১৫ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তিস্তার পানি বণ্টন চুক্তির প্রশ্নে তার ওপর আস্থা রাখার আহ্বান জানিয়েছিলেন। বলেছিলেন তিস্তার ব্যাপারে আমার উপর আস্থা রাখুন। এরপর কেটে গেছে দুইটি বছর। বাংলাদেশের মানুষ তাঁর কথা বিশ্বাস করে আশায় আছেন। তবে ক্রমেই প্রশ্ন উঠছে আস্থা রাখার এই আহ্বান কি শুধুই রাজনৈতিক?

আবার এমনও প্রশ্ন উঠে, গঙ্গা পানি বণ্টন চুক্তির পর থেকে বাংলাদেশ তিস্তা চুক্তির জন্য ভারতের কাছে দাবি জানিয়ে আসছে। বাংলাদেশের মানুষের বহুল প্রত্যাশিত তিস্তার পানি বণ্টন চুক্তিতে মমতা ব্যানার্জির ভূমিকাই বা কতটুকু। তিনি ২০১১ সাল থেকে মুখ্যমন্ত্রী হিসেবে পশ্চিম বঙ্গে ক্ষমতায় আছেন। গতবছরও বিপুল ভোটে আবার ক্ষমতায় আসেন। সাবেক কূটনীতিক হুমায়ুন কবির বলেন, দিল্লি আর কলকাতা একে অপরের ওপর দায় চাপিয়ে তিস্তা চুক্তি ঠেকিয়ে রাখার কৌশল নিয়েছে।

এতো অনিশ্চয়তার পরও ৫টি রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপি ৪টিতে সরকার গঠন করায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ক্ষমতা আরও সুসংহত হয়েছে। মোদীর আন্তরিকতায় পানি বণ্টনের চাইতেও জটিল ও দীর্ঘ সময় ধরে ঝুলে থাকা ছিটমহল বিনিময় হওয়ার উদাহরণও রয়েছে। সেক্ষেত্রে মোদি এককভাবে তিস্তার চুক্তি করবেন, নাকি মমতাকে রাজী করে সেই চুক্তি করবেন, সময়ই বলে দেবে কি রয়েছে তিস্তার পানির ভাগ্যে।