ডিসির নিঃশর্ত ক্ষমা প্রার্থনা, এসপিকে তলব

ডিসির নিঃশর্ত ক্ষমা প্রার্থনা, এসপিকে তলব

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

সাঁওতালদের ওপর হামলার ঘটনায় প্রতিবেদনে ‘বাঙালি দুষ্কৃতিকারী’ পুলিশের ওপর হামলা করেছে এমনটা উল্লেখ করায় হাইকোর্টে হাজির হয়ে ক্ষমা চেয়েছেন গাইবান্ধার জেলা প্রশাসক।

সোমবার বিচারপতি ওবায়দুল হাসান এবং বিচারপতি কৃষ্ণা দেবনাথের বেঞ্চে ক্ষমা চেয়ে গাইবান্ধার জেলা প্রশাসক বলেন, পুলিশ তার কাছে যে রিপোর্ট দিয়েছে, সেখানে বলা হয়েছে ৬ নভেম্বর আদিবাসী এবং বাঙালি দুষ্কৃতিকারীরা পুলিশের ওপর হামলা চালায়। জেলা প্রশাসকের বক্তব্য, তিনি সেই শব্দগুলোই উল্লেখ করেছেন, যা অনিচ্ছাকৃত ভুল।

তাঁর ক্ষমা প্রার্থনা গ্রহণ করে, হাইকোর্ট তলব করেন গাইবান্ধার স্পেশাল ব্রাঞ্চের পুলিশ সুপারকে। আগামী ২ জানুয়ারির মধ্যে তাকে হাইকোর্টে এসে ব্যাখ্যা দিতে হবে, পুলিশ কেন ডিসিকে দেওয়া প্রতিবেদনে ‘বাঙালি দুষ্কৃতিকারী’ শব্দ ব্যবহার করল।

আদালত ক্ষোভের সঙ্গে আইনজীবীদের বলেন, ‘বাঙালি দুষ্কৃতিকারী’ শব্দটি পাকিস্তানিরা ব্যবহার করত মুক্তিযুদ্ধের সময়। পুলিশ প্রশাসনে এখনও সেই মানসিকতা রয়ে গেছে। সারদা পুলিশ একাডেমিতে ট্রেনিং এর সময় এই মানসিকতা কতটা নতুন পুলিশদের প্রভাবিত করে, সে বিষয়ে সরকারের নজর দেওয়া উচিত বলেও মন্তব্য করেন বিচারপতিরা।