টানা শৈত্যপ্রবাহে বিপর্যস্ত উত্তরাঞ্চলের জনজীবন

টানা শৈত্যপ্রবাহে বিপর্যস্ত উত্তরাঞ্চলের জনজীবন

শেয়ার করুন

Cold

কুড়িগ্রাম প্রতিনিধি।।

মাঘের শেষের তীব্র শীতে দিশেহারা হয়ে পড়েছেন উত্তরাঞ্চলের জেলাগুলোর বাসিন্দারা। এসব জেলায় উত্তরের হিমেল হাওয়া ও কনকনে ঠান্ডায় স্বাভাবিক কোনো কাজ-কর্মই করতে পারছেন না কেউ।

বেশি দুর্ভোগে পড়েছেন শ্রমজীবী, খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষজন। শুক্র থেকে সোমবার পর্যন্ত টানা তিনদিন মাঝারি শৈত্যপ্রবাহের পর তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেলেও আজ মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) কুড়িগ্রাম জেলাজুড়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ।

মঙ্গলবার সকাল ৯টার রিপোর্টে কুড়িগ্রাম জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজারহাট আবহাওয়া অফিস কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে।

আবহাওয়া পর্যবেক্ষণাগারের কর্মকর্তারা জানান, টানা তিনদিন মাঝারি ধরনের শৈত্যপ্রবাহের পর মঙ্গলবার কুড়িগ্রাম জেলাজুড়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। যা আগামী ৩-৪ ফেব্রুয়ারি পর্যন্ত অব্যাহত থাকার পর আবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি পরবর্তী পুনরায় শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এ অবস্থায় খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন অনেকেই।

এদিকে পঞ্চগড়েও সদর হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে শিশু ও বয়স্কদের শীতজনিত রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। খেটে খাওয়া মানুষের দৈনন্দিন আয় কমে গেছে।

তবে গত কয়েক দিন ঝলমলে রোদে জেলা শহরসহ সর্বত্র জনমানুষের আনাগোনা বৃদ্ধি পায়। রোদের কারণে তাপমাত্রা বৃদ্ধি পেলেও দুপুরের পর থেকে উত্তরের হিমেল বাতাসের কারণে কনকনে ঠান্ডা অনুভূত হচ্ছে। আর বিকেলে পর শুরু হয় শৈত্যপ্রবাহ।