শি জিনপিংর সফরে ২০ বিলিয়ন ডলারেরও ঋণ চুক্তি হচ্ছে

শি জিনপিংর সফরে ২০ বিলিয়ন ডলারেরও ঋণ চুক্তি হচ্ছে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

চীনা প্রেসিডেন্টের বাংলাদেশ সফরে ঘোষণা আসছে ২০ বিলিয়ন ডলারেরও বেশি ঋণ চুক্তির। বাণিজ্য ঘাটতি আর ঋণ সুদের হার কমানোর দাবিও জোরেশোরে তুলবে বাংলাদেশ। সব মিলে এই সফর অর্থনৈতিক উন্নয়নের বড় সুযোগ। বলছেন বিশ্লেষকরা।

চীন। বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ। একক দেশ হিসেবে, তাদের সাথেই এখন বেশি বাণিজ্য বাংলাদেশের। আবার সবচেয়ে বেশি বাণিজ্য ঘাটতিও বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার এই দেশটির সঙ্গেই।

সুই-সুতা থেকে শুরু করে কারখানার যন্ত্রপাতি, ইলেকট্রনিক্স, এমনকি উড়োজাহাজ, বলতে গেলে প্রায় সবই আসছে চীন থেকে। বাংলাদেশ থেকে যাচ্ছে তৈরি পোশাক, চামড়া পাটজাত এবং প্লাস্টিকসহ সাড়ে চার হাজার পণ্য। তাও আবার শুল্ক ছাড়াই। তারপরও হিসাব বলছে, বাংলাদেশ পণ্য আনছে বেশি, আর রপ্তানি করছে কম। সবশেষ হিসাব বলছে হাজার কোটি ডলারের বাণিজ্যে ঘাটতিই এখন ৮৮৪কোটি ডলার।

চীন থেকে যে সরাসরি বিদেশী বিনিয়োগ আসছে, এর অঙ্কও বেশি নয়। সবশেষ আংকটার্ডের হিসাবে মাত্র ৫ কোটি ৬৭ লাখ ডলার। আর এক্ষেত্রে বাংলাদেশে চীনের অবস্থান ১১ তম।

অর্থনীতির বড় দুই সুচকে যখন এমন কঠিন বাস্তবতা, তখন বাংলাদেশে আসছে চীনের রাষ্ট্র প্রধান। বিশেষজ্ঞরা বলেছেন, চীনের কাছ থেকে শুল্কমুক্ত পণ্যের প্রবেশাধিকারটা আমাদের প্রধান দাবি হওয়া উচিত। বিশেষ করে পোশাক খাতে শুল্কমুক্ত প্রবেশাধিকার জরুরি।

এই সফরে অগ্রাধিকার পাচ্ছে, কর্ণফুলী নদীতে টানেল নির্মাণ, কক্সবাজারে ম্যারিড ড্রাইভ নির্মাণ,পদ্মাসেতুতে রেল সংযোগ, ঢাকা-আশুলিয়া এক্সপ্রেসওয়ে নির্মাণ, চীনের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল, গার্মেন্টস পল্লী গড়ে তোলা, বিদ্যুৎ উৎপাদ ও বিতরণ ব্যবস্থা শক্তিশালিকরনসহ বেশ কিছু বিষয় চুক্তি-সমঝোতা এবং অর্থায়ন। তবে এ ক্ষেত্রে সবচেয়ে বেশী দরকষাকষি।