ঘটনাবহুল ৭ই নভেম্বর আজ

ঘটনাবহুল ৭ই নভেম্বর আজ

শেয়ার করুন

7-november
নিজস্ব প্রতিবেদক :

আজ ঘটনাবহুল ৭ই নভেম্বর। পঁচাত্তর পরবর্তী সময়ে অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানের মধ্যে দিয়ে বাংলাদেশের ইতিহাসের গুরুত্বপূর্ণ একটি দিন। যদিও দেশের তিনটি রাজনৈতিক দল দিনটিকে পালন করে সম্পূর্ণ ভিন্ন ভাবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট কিছু বিপথগামী সেনা কর্মকর্তার হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিহত হওয়ার পর খন্দকার মোশতাক আহমেদ নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা করেন। কিন্তু খন্দকার মোশতাকের ক্ষমতার নেপথ্যে ছিলেন ১৫ আগস্টের ঘটনার মূল নায়কেরা।

৩ নভেম্বর সেনাবাহিনীতে শুরু হয় অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থান। এরই এক পর্যায়ে তখনকার সেনা প্রধান মেজর জেনারেল জিয়াউর রহমান বন্দী হন। ৭ নভেম্বর কর্নেল তাহেরের নেতৃত্বে সামরিক অভ্যুত্থানে বন্দি দশা থেকে মুক্ত হন জিয়াউর রহমান। নিহত হন ব্রিগেডিয়ার খালেদ মোশাররফসহ বেশ কিছুসংখ্যক মুক্তিযোদ্ধা সেনা কর্মকর্তা। ক্ষমতায় আসেন জিয়াউর রহমান। মুক্ত হয়েই রাষ্ট্রক্ষমতা গ্রহণ করেন মেজর জেনারেল জিয়া। তবে পরবর্তী সময়ে সামরিক আদালতে কর্নেল তাহেরকে তিনি মৃত্যুদণ্ড দেন।

এই দিনটিকে বিএনপি বিপ্লব ও সংহতি দিবস, জাসদ সিপাহি-জনতার অভ্যুত্থান দিবস হিসেবে পালন করে। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ দিবসটিকে আখ্যায়িত করেছে ‘মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস’ হিসেবে।