হিলারির ই-মেইলে অপরাধের কোনও প্রমাণ পায়নি এফবিআই

হিলারির ই-মেইলে অপরাধের কোনও প্রমাণ পায়নি এফবিআই

শেয়ার করুন

এফবিআই

বিশ্বসংবাদ ডেস্ক :

অবশেষে ই-মেইল কেলেংকারি থেকে মুক্তি পেলেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন। নির্বাচনের মাত্র দুই দিন আগে এফবিআই জানিয়েছে, ওইসব ই-মেইলে কোনো ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের প্রমাণ পায়ণি তারা। অবশ্য বরাবরের মতোই এ কথা মানতে নারাজ প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প। শেষ মুহূর্তের এ খবর কতোটা প্রভাব ফেলবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে?

ডেমোক্র্যাটদের ঘায়েল করতে রিপাবলিকানদের একটি ট্রাম্প কার্ড শেষ মুহুর্তে হাতছাড়া হয়ে গেল। শত জল্পনা-কল্পনার অবসান করে অবশেষে এফবিআই পরিচালক জেমস কোমে, কংগ্রেস সদস্যদের জানান, ব্যক্তিগত ই-মেইল সার্ভারে স্পর্শকাতর তথ্য রাখার ক্ষেত্রে অসতর্ক থাকলেও, হিলারি কোনো অপরাধ করেননি।

স্বভাবতই এ খবরে খুশি হতে পারেনি রিপাবলিকানরা। মিশিগানের ডেট্রয়টে নির্বাচনী সমাবেশে সে ক্ষোভ স্পষ্ট ছিল ট্রাম্পের ভাষণেও।
বলেন, ‘এখন তাকে একটি তামাশাপূর্ণ নির্বাচনী সিস্টেমের মাধ্যমে সুরক্ষা দেয়া হচ্ছে। যা আমি শুরু থেকেই বলে আসছি। ৮ দিনের মধ্যে আপনি সাড়ে ছয় হাজার ইমেইল পর্যালোচনা করতে পারবেন না। হিলারি যে দোষী, সেটা জনগণ জানে, তিনিও জানেন এবং এফবিআইও ভালো করেই জানে। তাই এবার ব্যালটের মাধ্যমে ডেমোক্রেটদের উপযুক্ত জবাব দেয়ার সময় এসেছে।’

শেষবেলায় ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়া, ওহাইও এবং ওয়াশিংটন ডিসিতে জনসংযোগ করেছেন হিলারি ক্লিনটন। আহ্বান জানিয়েছেন ডেমোক্র্যাট রাজনীতিতে ইতিহাস গড়ার। বলেন, ‘আমার প্রতিপক্ষের লক্ষ্য উদ্দেশ্যহীন এবং অন্ধকারাচ্ছন্ন। কিন্তু আমি সবাইকে নিয়ে এক সাথে শক্তিশালী আমেরিকা গড়তে চাই। আর এই যাত্রায় সবাইকে পাশে চাই আমরা।’

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ভবিষ্যত অস্থির মস্তিষ্কের কারো হাতে ছেড়ে না দিতে, আহবান জানিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ২ সপ্তাহ আগে হিলারির নতুন ইমেইল সম্পর্কে তদন্ত করার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের পরিচালক জেমস কমে। ইমেইলগুলো তদন্তের জন্য এরই মধ্যে সার্চ ওয়ারেন্ট জারি করেছে এফবিআই। আর এ নিয়ে নির্বাচনী মাঠে শুরু হয়েছে নতুন উত্তেজনা।

এরপর হিলারি ক্লিনটনের ইমেইল তদন্ত করার সিদ্ধান্তে এফবিআই পরিচালক জেমস কমে আইনভঙ্গ করে থাকতে পারেন বলে দাবি করেছেন ডেমোক্রেট দলের প্রভাবশালী নেতা হ্যারি রেইড। কংগ্রেসকে বিভ্রান্তিকর তথ্য দিয়ে আসন্ন নির্বাচন প্রভাবিত করারও অভিযোগ তুলেছেন জেমস কমের বিরুদ্ধে।

এক বিবৃতিতে হ্যারি রেইড বলেন, বিপাবলিকানদের বাড়তি সুবিধা দিতেই জেমস কমে দ্বৈতনীতি নিয়েছেন, যা অনৈতিক। এর মাধ্যমে তিনি আইন ভঙ্গ করে থাকতে পারেন।

ক্লিনটন পরিবারে ঘনিষ্ট হিসেবে পরিচিত হুমা আবেদীনের স্বামী ও সাবেক কংগ্রেসম্যান অ্যান্থনি ওয়েনারের ইমেইল তদন্ত করতে গিয়ে হিলারির ইমেইল সম্পর্কে তথ্য পায় এফবিআই।