‘গুমের অভিযোগ করে হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন সঠিক নয়’

‘গুমের অভিযোগ করে হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন সঠিক নয়’

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

বিএনপি নেতাকর্মীদের আটক ও গুমের অভিযোগ করে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন- হিউম্যান রাইটস ওয়াচের প্রকাশিত প্রতিবেদন সঠিক নয় বলে দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি অভিযোগ করেন, সংগঠনটি সব সময়ই বাংলাদেশের নেতিবাচক প্রচারণায় লিপ্ত।

এর আগে গুম করার প্রবণতা ও গুপ্ত বন্দিশালা বন্ধ করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানায় আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ-এইচআরডব্লিউ।

এ বিষয় সচিবালয়ে সাংবাদিকরা স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রশ্ন করলে তিনি এ কথা বলেস।

বৃহস্পতিবার নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন এইচআরডব্লিউ ‘তিনি আমাদের কাছে নেই’ : বাংলাদেশে গোপনে আটক ও গুম’ শিরোনামের ৮২ পৃষ্ঠার প্রতিবেদনটি প্রকাশ করে। এসময় বাংলাদেশ সরকারের প্রতি গুম ও গোপন বন্দিশালা বন্ধের আহ্বান জানানো হয়।

এতে বলা হয়, ২০১৬ সালেই কমপক্ষে ৯০ ব্যক্তি গুমের শিকার হয়েছেন। যাদেরকে গোপনে আটকে রাখার কয়েক সপ্তাহ বা মাসের মধ্যে আদালতে হাজির করা হয়। পরে এসব অভিযোগের দ্রুত নিরপেক্ষ ও স্বাধীন তদন্ত, নিখোঁজ ব্যক্তিদের পরিবারগুলোকে জবাব এবং এ ধরনের গুরুতর অধিকার লঙ্ঘনের বিচার করতে প্রতিবেদনে বলা হয়। প্রতিবেদন তৈরির ক্ষেত্রে নিখোঁজ ব্যক্তিদের পরিবারের সদস্য, প্রত্যক্ষদর্শীসহ মোট ১শ জনের সাক্ষাৎকার নেয় এইচআরডব্লিউ।