কে এই মীর কাসেম?

কে এই মীর কাসেম?

শেয়ার করুন

মীর কাসেম

এটিএন টাইমস ডেস্ক:

আল-বদর বাহিনীর অন্যতম কমান্ডার মীর কাসেম আলী মূলত জামায়াতে ইসলামীর অর্থের জোগানদাতা হিসেবেই পরিচিত। একাত্তরে চট্টগ্রাম গণহত্যার নায়ক ও ছাত্র-শিবিরের প্রতিষ্ঠাতা সভাপতি মীর কাসেম আলী চট্টগ্রামে বাঙালি খান ও নিজ জেলা মানিকগঞ্জে পরিচিত ছিলেন ‘মিন্টু’ নামে।

মীর কাসেম আলী। মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার চালা গ্রামের বাসিন্দা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মচারী তৈয়ব আলীর সন্তান। চার ভাইয়ের মধ্যে দ্বিতীয় মীর কাশেমের জন্ম ১৯৫২ সালের ৩১শে ডিসেম্বর। গ্রামের সবাই তাকে চিনতো পিয়ারু অথবা মিন্টু নামে। সেই মিন্টু বাবার চাকরির সূত্রে ছোটবেলা থেকেই থাকতো চট্টগ্রামে।

১৯৭০ সালে চট্টগ্রাম সরকারি কলেজে পড়ার সময় জামায়াত ইসলামীর ছাত্র সংগঠন ইসলামী ছাত্র সংঘের সভাপতি হন মীর কাসেম। মহান মুক্তিযুদ্ধের সময় একাত্তরের ২৫শে মার্চ থেকে ৬ নভেম্বর পর্যন্ত ইসলামী ছাত্র সংঘের চট্টগ্রাম শাখার সভাপতি ছিলেন এই বদর কমান্ডার। ওই সময় চট্টগ্রামের ডালিম হোটেলে মুক্তিযোদ্ধাদের বন্দি করে গণহত্যা, নির্যাতন করে ভয়ংকর এক আতঙ্কের প্রতীক হয়ে ওঠেন মীর কাসেম আলী। তখন গোটা চট্টগ্রামে বাঙালী খান হয়ে মুক্তিযোদ্ধা হত্যায় মেতে ওঠেন তিনি।

যুদ্ধাপরাধীদের মধ্যে সবচেয়ে বেশি সম্পদের মালিক এই জামায়াত নেতা মীর কাসেম আলী। গবেষকরা বলছেন, চাকরিজীবী বাবার সন্তান মীর কাসেম মুক্তিযুদ্ধের পর আহত রাজাকার ও রোহিঙ্গা শরণার্থীদের পুনর্বাসনের কথা বলে বিদেশ থেকে টাকা এনেছেন। গড়েছেন সম্পদের পাহাড়। সেই টাকাই কাজে লাগাতে চেষ্টা করেছেন যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করতে। আর তাই মীর কাসেম আলীসহ সকল যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত করার দাবি জানিয়েছেন মুক্তিযোদ্ধারা।

মানবতা বিরোধী অপরাধের দায়ে গ্রেপ্তার হওয়ার আগে ২০১০ সালে সর্বশেষ আয়কর রিটার্নে মীর কাসেম আলীর দেয়া তথ্য অনুযায়ী বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে মোট ২৭ হাজার ২৭৭টি শেয়ার রয়েছে তার নামে। এর মধ্যে ইসলামী ব্যাংকের ২ হাজার ১১৩টি শেয়ার, কেয়ারী গ্রুপের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের ২৫ হাজার ৫০টি শেয়ার রয়েছে। এছাড়াও মীর আলী লিমিটেড, দিগন্ত মাল্টিমিডিয়াসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নামে বেনামে মালিক তিনি। ইবনে সিনা ট্রাস্ট, হাসপাতাল ও ফার্মাসিউটিক্যালসের পরিচালক। এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ট্রাস্টের সদস্য ও ফুয়াদ আল খতিব চ্যারিটি ফাউন্ডেশনের সদস্য।

স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশে বহু মসজিদ ধ্বংস করা হয়েছে, মুসলিম নির্যাতন করা হচ্ছে এমন নানা প্রচারণা চালায় জামায়াতে ইসলামী। এসব কথা বলেই রাবেতা আল আলম আল ইসলামীর কান্ট্রি ডিরেক্টর হিসেবে মীর কাসেম মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে বিপুল পরিমাণ আর্থিক সহায়তা পান। তবে সাহায্যের অর্থ মসজিদ-মাদ্রাসা পুনঃনির্মাণ কিংবা ক্ষতিগ্রস্তদের কল্যাণে ব্যয় না করে গড়ে তোলেন এনজিও এবং ব্যবসায়িক ও আর্থিক প্রতিষ্ঠান। যুদ্ধাপরাধীদের বিচার ঠেকাতে আন্তর্জাতিক পর্যায়ে লবিস্ট নিয়োগ ও আর্থিক লেনদেনের নেতৃত্বেও ছিলেন হাজার কোটি টাকার সম্পদের ছড়াছড়ি।