ঈদে প্রায় পয়ত্রিশ লাখ মানুষ পড়াপাড় হবে নদী পথে

ঈদে প্রায় পয়ত্রিশ লাখ মানুষ পড়াপাড় হবে নদী পথে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

এবার ঈদুল ফিতরে ঢাকা নদীবন্দর দিয়ে অন্ততঃ পঁয়ত্রিশ লাখ মানুষ যাতায়াত করবে বলে মনে করছে বন্দর কর্তৃপক্ষ। এই যাত্রীদের কাছে টার্মিনালের প্রবেশ টিকেট বিক্রি করেই, সরকারি কোষাগারে জমা হবে কয়েক কোটি টাকা।

প্রতিদিনের এ চিত্র পাল্টে যাবে আর দু’য়েকদিন পরেই। সদরঘাট দিয়ে রাজধানী ছাড়বেন লাখ লাখ মানুষ। দক্ষিণবঙ্গের ১৭ জেলার যাত্রীদের বেশিরভাগই ঈদে-পার্বণে বাড়ি যাওয়া-আসা করেন নদীপথে, এই বন্দর দিয়ে।

সদরঘাট নৌ-টার্মিনালের পন্টুন দু’হাজার দু’শো ফুট লম্বা। স্বাভাবিক সময়ে এখান থেকে একচল্লিশটি রুটে প্রতিদিন সত্তুর থেকে আশিটি যাত্রীবাহী বড় নৌযান চলাচল করে। ঈদের সময় এ সংখ্যা হয়ে যায় দুই শতাধিক।

সদরঘাটের প্রতিদিনের এই রূপ পাল্টে যায় দুই ঈদের সময়। লাখো যাত্রীর ভীড়ে পা ফেলার জায়গা থাকে না। নিরাপদে যাত্রীদের ওঠানামার চাপ সামলাতে হিমশিম খেতে হয় বন্দর কর্তৃপক্ষকে।

বিআইডব্লিউটিএ এর যুগ্ম পরিচালক জয়নাল আবেদীন বলেন, প্রতিদিন যে সংখ্যক যাত্রী নদী পথ দিয়ে যাতায়াত করে তা সড়ক পথে গেলে চারশত এর বেশি বাসের প্রয়োজন হতো।

তিনি বলেন, যাত্রী যত বেশী হবে আয় তত বেশী হবে। এই আয় কেবল নৌপরিবহন ব্যবসায়ীদেরই নয়, বন্দর তথা সরকারেরও। প্রতিদিন কয়েক লাখ মানুষ নৌ পথে গ্রামের বাড়ী যাবে। যাত্রী প্রতি টার্মিনাল টিকেট পাঁচ টাকা। তাই শুরু টার্মিনালের প্রবেশ টিকেট বিক্রি করে ই কয়েক কোটি টাকা আয় হবে।

উৎসবের আনন্দকে পূর্ণাঙ্গ রূপ দিতে নগরবাসী ছোটে শেকড়ের কাছে, আর তাদের যাতায়াত সহজ করতে প্রস্তুত ঢাকা নদী বন্দর কর্তৃপক্ষ।

যাত্রীদের নিরাপত্ত নিশ্চিত করতে প্রস্তুত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীয়। পুলিশের নিরাপত্তা বাড়ানো হয়েছে। বসানো হয়েছে বিশেষ পুলিশ বক্স। কড়া নজর রাখছে তারা। এছাড়া আছে র‌্যাবের টহল।