ভারসাম্যপূর্ণ সমাজ গঠনের চাবিকাঠি হতে পারে যাকাত

ভারসাম্যপূর্ণ সমাজ গঠনের চাবিকাঠি হতে পারে যাকাত

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

মুসলমানদের ধন-সম্পদের একটি নির্দিষ্ট অংশ বছর পূর্তিতে আল্লাহ তায়ালার নির্ধারিত খাতসমূহে ব্যয় করাই যাকাত। ইসলামী চিন্তাবিদরা বলেন, একদিকে সম্পদের শুদ্ধি এবং সমাজে ধনী গরীবের ব্যবধান ঘুচিয়ে ভারসাম্যপূর্ণ সমাজ গঠনের চাবিকাঠি হতে পারে যাকাত।

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম যাকাত। যার অর্থ পরিচ্ছন্নতা, পবিত্রতা ও বৃদ্ধি। পবিত্র কোরানে যাকাত এমন একটি ব্যবস্থ্যা বলে উল্লখ করা হয়েছে যেখানে ধনীর সম্পদের একটি অংশকে দরিদ্রের অধিকার বললে ঘোষণা করা হয়েছে।

প্রত্যেক স্বাধীন, পূর্ণবয়স্ক মুসলমান নর-নারীকে প্রতি বছর নিজ আয় ও সম্পত্তির একটি নির্দিষ্ট অংশ, যদি তা ইসলামী শরিয়ত নির্ধারিত সীমা বা নিসাব পরিমাণ অতিক্রম করে তবে, তার উপর যাকাত আদয় করা ফরজ বা অবশ্য পালনীয় ইবাদাত।

ইসলামী অর্থনীতিতে , সমাজে  ধনী-গরিবের ব্যবধান কমিয়ে আনার জন্য যাকাতকে গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে রাখা হয়েছে। যাকাতের বিধান হলো সমাজের আর্থিক ভারসাম্য রক্ষা করার জন্য একটি উৎকৃষ্টতম পন্থা। এমনটাই মনে করেন সরকারী মাদ্রাসা ই- আলিয়া এর অধ্যক্ষ অধ্যাপক সিরাজ উদ্দিন আহমাদ।

ইসলাশী শরীয়ত অনুসারে ৮ শ্রেণীর মানুষকে যাকাত পাওয়ার যোগ্য ।  যেহেতু তা আল্লাহ’র নির্দেশ, তাই এর বাইরে যাকাত বণ্টন করলে যাকাত, ইসলামী শরিয়তসম্মত হয় না।

যাকাত হলো গোপনে পালনের একটি ধর্মীয় দায়িত্ব।  সম্পদের শুদ্ধি এবং আল্লাহর আদেশ মেনে তার নৈকেট্য লাভই যার উদ্দেশ্য। প্রতিযোগিতা করে বা একটি নির্ধারিত বস্তু দিয়ে যাকাত আদায় করা হলে তা ইসলামে গ্রহণযোগ্য হবে না।