ইসলামের ভুল ব্যাখায় হলি আর্টিজানে মানুষ হত্যা

ইসলামের ভুল ব্যাখায় হলি আর্টিজানে মানুষ হত্যা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

যার যার ধর্ম বিশ্বাস নিয়েই এক সঙ্গে বসবাস করে আসছে বাংলাদেশের মানুষ। কিন্তু সেই ধর্মীয় সম্প্রীতিতে আঘাত হেনেছে পহেলা জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে বর্বর ও নিষ্ঠুর হামলা। ইসলামের নাম করে সেই হামলা চালানো হলেও ইসলাম নিরপরাধ মানুষ হত্যা কখনোই সমর্থন করেনা বলে জানাচ্ছেন ইসলামি চিন্তাবিদরা।

গুলশানের হলি আর্টিজান বেকারি। পহেলা জুলাই নৃসংশ হামলার পাঁচ মাসেরও বেশি সময় পর এখনকার অবস্থা এমনই। পরিচ্ছন্ন হচ্ছে ধ্বংসস্তুপ। যেখানে আর থাকবে না হলি আর্টিজান বেকারির অস্তিত্ব। এমন দু:সহ স্মৃতি যত দ্রুত ভোলা যায়, ততই ভালো। কিন্তু বাস্তবতা হচ্ছে নিষ্ঠুর এই ঘটনা কি মুছে ফেলা যাবে কারও মন থেকে।

রাজধানী ঢাকা, কিংবা দেশের বহু মানুষের কাছে অচেনা ৭৯ নম্বর সড়কের হলি আর্টিজান বেকারি গত পহেলা জুলাইয়ের সন্ধ্যার পর থেকে দেশ ও বিশ্বজুড়ে এভাবে পরিচিত পাবে তা কারও কল্পনাতেও ছিল না। পাঁচ জঙ্গি প্রবেশ করলো হলি আর্টিজান বেকারিতে। কিছুক্ষণের মধ্যেই বোমা আর গ্রেনেডের শব্দে প্রকম্পিত পুরো এলাকা। এরপরের ঘটনা সবার জানা। দুই পুলিশ কর্মকর্তা ও দেশি-বিদেশি ২০ নাগরিকসহ খুন করা হয় ২২ জনকে। কিছু মানুষ হামলা থেকে বেঁচে ফিরে বলেছিলেন কালেমা ও কোরআনের সূরা বলতে পারায় তাদের মুক্তি মেলে।

ইসলামের নামে এভাবে নিরপরাধ মানুষ হত্যা-ইসলাম কী কখনোই সমর্থন করে? সহজ উত্তর- না। তারপরও উচ্চ শিক্ষিত তরুণেরা এভাবে জঙ্গি দলে যোগ দিলো কেন? আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারা মনে করেন- সাম্প্রদায়িক সম্প্রীতিতে বাংলাদেশ ভিন্ন উচ্চতায় আছে। ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে হামলা মানুষ এখন মানবে না।