ইউনুসের প্রশংসা করায় অর্থমন্ত্রীর সমালোচনায় প্রধানমন্ত্রী

ইউনুসের প্রশংসা করায় অর্থমন্ত্রীর সমালোচনায় প্রধানমন্ত্রী

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

দারিদ্র্য বিমোচনে ড. মো. ইউনুসের ভূমিকার প্রশংসা করায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার রাজধানীর ‍কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে মহিলা আওয়ামী লীগের সম্মেলনে প্রধানমন্ত্রী অর্থমন্ত্রীর সমালোচনা করে বলেন, ক্ষুদ্র ঋণ নয়, সরকারের পদক্ষেপের ফলেই দারিদ্র্য বিমোচন হচ্ছে।

বৃহস্পতিবার সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (এসডিএফ) এক অনুষ্ঠানে দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্র ঋণের জন্য গ্রামীন ব্যাংকের প্রতিষ্ঠাতা ইউনুসের প্রশংসা করেছিলেন মুহিত।

প্রধানমন্ত্রী বলেন, “আমরা দেখলাম মাননীয় অর্থমন্ত্রী ক্ষুদ্র ঋণের প্রশংসা করলেন। যারা ক্ষুদ্র ঋণ দেয়, তারা ধনশালী হয়। তারা ব্যবসা করে।

দারিদ্র্যের হার ২২ শতাংশে নেমে আসার দিকে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে প্রধানমন্ত্রী বলেন, “কার আমলে দারিদ্র্য ২২ শতাংশে নেমে এসেছে? আওয়ামী লীগ সরকারের সময়ই তা হয়েছে। দারিদ্র্য বিমোচনে আমরা সফল হয়েছি। আমরা জনগণের জন্য কাজ করতে এসেছি।”

প্রধানমন্ত্রী এসময় জঙ্গিবাদ সন্ত্রাসে যেন সন্ত্রানরা জড়িয়ে না পড়ে সেদিকে খেয়াল রাখতে মায়েদের প্রতি আহবান নারীদের জঙ্গিবাদে জড়িয়ে যাওয়াকে উদ্বেগজনক বলেও মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী, নারী উন্নয়নের আওয়ামী লীগ সরকারের ভুমিকা তুলে ধরে বলেন, সুযোগ দিলে নারীরাও তাদের যোগ্যতা প্রমাণ করতে পারে, বিভিন্ন ক্ষেত্রে তা করে দেখিয়েছে।

নারীদের যথাযোগ্য মূল্যায়ন করতে, সন্তানের পরিচয়ে বাবার নামের পাশাপাশি মায়ের নামও যুক্ত করা হয়েছে উল্লেথ করে তিনি বলেন, সন্তান যেন বিপথে না যায় সেজন্য তাদেরকেই বেশী খেয়াল রাখতে হবে।