অসাধু ব্যবসায়ীদের কাছ থেকে কেমিক্যাল সংগ্রহ করছে জঙ্গিরা

অসাধু ব্যবসায়ীদের কাছ থেকে কেমিক্যাল সংগ্রহ করছে জঙ্গিরা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

অসাধু ব্যবসায়ীদের কাছ থেকে বিস্ফোরক তৈরির কেমিক্যাল সংগ্রহ করছে জঙ্গিরা। তাই অবৈধভাবে কেমিক্যাল বিক্রি করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে আইন-শৃঙ্খলা বাহিনী।

সম্প্রতি জঙ্গিরা যেসব বিস্ফোরক ব্যবহার করছে তা আকারে বড় এবং বিধ্বংসী ক্ষমতা অনেক বেশি। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে জঙ্গিদের কাছ থেকে উদ্ধার হওয়া বোমা। আশকোনা র‌্যাব ক্যাম্প, বিমানবন্দরের সামনে পুলিশি চেকপোস্টের সামনে ব্যবহৃত বোমা। চট্টগ্রামের সীতাকুন্ড, সিলেটের আতিয়া মহল ও সবশেষ চাপাইনবাবগঞ্জে শক্তিশালী বোমার বিস্ফোরন ঘটায় জঙ্গিরা। তাই প্রশ্ন উঠেছে কোথা থেকে পাচ্ছে জঙ্গিরা এত বিস্ফোরক?

উন্মুক্ত বাজারে যেসব ক্যামিকেল পাওয়া যাচ্ছে সেগুলো নির্দিষ্ট কোম্পানি বা ব্যক্তির কাছে বিক্রির নিয়ম থাকলেও তা মানছেন না বিক্রেতারা। তাই খুব সহজে বাজার থেকেই বিস্ফোরক তৈরির কাঁচামাল সংগ্রহ করছে জঙ্গিরা।

অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানান এই পুলিশ কর্মকর্তা। এই গবেষকের মতে, জঙ্গিবাদ নির্মূলে রাজনীতিবদিদের পাশাপাশি সাধারণ মানুষের সমন্বিত প্রয়াস বাড়াতে হবে।

জঙ্গিরা প্রতিনিয়ত তাদের প্রশিক্ষিত করছে, তাই তাদের সঙ্গে মিল রেখে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানেও নতুনত্ব আনার পরামর্শ এই গবেষকের।