সুবিধা বঞ্চিতদের বন্ধু ‘লাল সবুজ ফাউন্ডেশন’

সুবিধা বঞ্চিতদের বন্ধু ‘লাল সবুজ ফাউন্ডেশন’

শেয়ার করুন

lsfসাইফুল ইসলাম রিয়াদ:

সুবিধা বঞ্চিতদের কল্যাণে কাজ করার প্রত্যয় নিয়ে ‘মানুষের মত মানুষের পাশে’ স্লোগান কে সামনে রেখে গড়ে ওঠে লাল সবুজ ফাউন্ডশন।

সম্প্রতি সরকারি নিবন্ধিত সংস্থা হিসেবে স্বীকৃতি পেয়েছে লাল সবুজ ফাউন্ডেশন। নিবন্ধিত হওয়ার আগে সংস্থাটি ‘সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন’ নামে কার্যক্রম চালিয়েছিল।

২০০৯ সালের ২৬ই মার্চ চাঁদপুরের কয়েকজন কিশোরের প্রচেষ্টায় গড়ে উঠে লাল সবুজ ফাউন্ডেশন। পড়াশোনার জন্য এ উদ্যমী কিশোররা ঢাকায় আসার পরে ২০১২ থেকে তারা ঢাকায় কার্যক্রম শুরু করে।

সদস্যদের মাসিক অনুদানে চলা সংস্থাটি শুরু থেকেই সমাজের কল্যাণে কাজ করে আসছে। একনজরে লাল সবুজ ফাউন্ডেশনের বড় প্রজেক্ট গুলো তুলে ধরা হলো।

লাল সবুজ স্কুল।
লাল সবুজ স্কুল।

লাল সবুজ স্কুল:

বর্তমানে লাল সংস্থাটি স্থায়ী প্রজেক্ট হিসেবে ঢাকার ধানমণ্ডি ৩২ নম্বরের লেক পাড়ে পথশিশুদের একটি অবতৈনিক স্কুল পরিচালনা করছে। ২০১২ সালে লাল সবুজ স্কুল নামে তারা কার্যক্রম শুরু করে। বর্তমানে এ স্কুলের ছাত্র-ছাত্রীর সংখ্যা ৪০ জন। সপ্তাহে ৬দিন এ স্কুলে পথশিশুদের পড়ানো হয়ে থাকে।

পড়ানো শেষে স্কুলে খাবার বিতরণ করা হচ্ছে।
পড়ানো শেষে স্কুলে খাবার বিতরণ করা হচ্ছে।

লাল সবুজ স্কুলে পড়ানোর পাশাপাশি প্রাতিষ্ঠানিক সার্টিফিকেটের জন্য স্কুলের শিশুদের আরেকটি সরকারি বিদ্যালয়ে ভর্তি করানো হয়েছে। লাল সবুজ ফাউন্ডেশন কর্তৃপক্ষ এ স্কুলের প্রত্যেক ছাত্র ছাত্রীর যাবতীয় খরচ বহন করে থাকে।

 

save-the-life
২০১২তে সেভ দ্য লাইফ প্রোগ্রামের সদস্য বৃন্দ।

সেভ দ্য লাইফ:

সংস্থাটি ‘সেভ দ্যা লাইফ’ প্রোগ্রামের মাধ্যমে ঢাকায় কার্যক্রম শুরু করে। জনগণকে ট্রাফিক আইনের প্রতি শ্রদ্ধাশীল এবং রাস্তায় আরও সচেতন ভাবে চলাচলের জন্য উদ্বুদ্ধ করা হয়েছে এ প্রোগ্রামের মাধ্যমে। এদিন লাল সবুজ ফাউন্ডেশনের উদ্যমী তরুণদের হাতে ছিল শাহবাগ ট্রাফিক সিগনালের যাবতীয় দায়িত্ব।

 

ফার্স্ট এইড বক্স। বস্তিতে এরকম ১০০টি বক্স বিতরণ করা হয়।
ফার্স্ট এইড বক্স। বস্তিতে এরকম ১০০টি বক্স বিতরণ করা হয়।

অ্যাওয়ার দ্য স্লাম:

২০১৪তে মিরপুর ঢাকা ডেন্টাল কলেজের পাশে একটি বস্তিতে মেডিকেল ক্যাম্প করেছিল লাল সবুজ ফাউন্ডেশন। বস্তির প্রায় ১০০ পরিবারকে ফ্রিতে ১৪ প্রকারের ওষুধ বিতরণ করার পাশাপাশি তাদেরকে সচেতন করা হয়। এ প্রোগ্রামে লাল সবুজ ফাউন্ডেশনের সদস্যদের সাথে ঢাকার বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের তরুণরা ভলান্টিয়ার হিসেবে কাজ করেছিল।

অ্যাওয়ার দ্য স্লাম প্রজেক্টের মেডিকেল টিম।
অ্যাওয়ার দ্য স্লাম প্রজেক্টের মেডিকেল টিম।

শীত বস্ত্র বিতরণ:

লাল সবুজ ফাউন্ডেশন প্রত্যেক বছর শীতের সময় ঢাকার রাস্তায় ঘুমিয়ে থাকা শীতার্ত মানুষদের শীতবস্ত্র বিতরণ করে থাকে। রাত ১২টার পর থেকে ঢাকার বিভিন্ন রাস্তায় ঘুরে ঘুরে শীত বস্ত্র দেওয়া হয়।

এছাড়াও লাল সবুজ ফাউন্ডেশন বি বাড়িয়ায় টর্নেডোতে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাড়ানো সহ এতিম বাচ্ছাদের সাহায্য এবং বিভিন্ন সময় বেকারদের কর্মসংস্থান করে দিয়েছে।

পরবর্তী প্রজেক্ট:

সংস্থার সভাপতির সাথে কথা বলে জানা যায়, লাল সবুজ ফাউন্ডেশন তাদের উৎপত্তিস্থল চাঁদপুরে ফ্রি মেডিকেল ক্যাম্প করার পরিকল্পনা করেছে। এ মেডিকেল ক্যাম্পে চিকিৎসাসেবার পাশাপাশি ওষুধও বিতরণ করা হবে বলে জানান তিনি।

সদস্য হতে চাইলে:

অনেকের ইচ্ছা থাকে সমাজ সেবা করার। কিন্ত সঠিক দিক নির্দেশনার অভাবে করা সম্ভব হয়না। আপনি চাইলে এ সংস্থায় যোগ দিয়ে সামজ সেবায় নিজেক উৎসর্গ করতে পারেন।

বর্তমানে লাল সবুজ ফাউন্ডেশনের সদস্য সংখ্যা ৫০ জনের মত। এ সদস্যদের মাসিক অনুদানেই চলে সংস্থাটি। লাল সবুজ ফাউন্ডেশন স্পেশাল মেম্বার এবং রেগুলার মেম্বার পদে দুই ধরণের সদস্য নিয়ে থাকে। যারা মূলত ফিল্ড ওয়ার্ক করতে পারবেনা কিন্ত অনুদান দিয়ে সাহায্য করে তারাই স্পেশাল মেম্বার।

আর রেগুলার মেম্বারগণ ফিল্ডওয়ার্কের পাশাপাশি মাসিক অনুদান দিয়ে থাকে। রেগুলার মেম্বারদের মাসিক অনুদান সর্বনিম্ন ১৫০ টাকা করে। স্পেশাল মেম্বারদের জন্য মাসিক অনুদান সর্বনিম্ন ৩০০ টাকা। তবে প্রথম মাসে মাসিক অনুদানের সাথে জয়েনিং ফি বাবদ ৩০০ টাকা দিতে হবে উভয় প্রকারের মেম্বারশীপে।