যেদিনে শেখ-হাসিনার ‘পুনর্জন্ম’

যেদিনে শেখ-হাসিনার ‘পুনর্জন্ম’

শেয়ার করুন

আখতার উজ-জামান:

জনগণের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হয়ে বঙ্গবন্ধু-কন্যা নতুন জীবন লাভ করেছিলেন। নেত্রীরূপে বাংলার মাটিকে তিনি ধন্য করেছিলেন। পিতা-মাতা, ভাই-বোনসহ স্বজন হারানোর বেদনায় কাতর হয়ে ওই দিন শেরেবাংলা নগরের সমাবেশে বাংলার অগ্নিকন্যা শেখ হাসিনা বলেছিলেন,‘আমি সামান্য মেয়ে। সক্রিয় রাজনীতির দূরে থেকে আমি ঘরসংসার করছিলাম। কিন্তু সবকিছু হারিয়ে আপনাদের মাঝে এসেছি। বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তার আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে জাতির জনকের হত্যার প্রতিশোধ গ্রহণে আমি জীবন উৎসর্গ করতে চাই।

বাংলার দুঃখী মানুষের সেবায় আমি আমার এ জীবন দান করতে চাই। আমার আর হারাবার কিছুই নেই। পিতা-মাতা, ভাই রাসেল সকলকে হারিয়ে আমি আপনাদের কাছে এসেছি, আমি আপনাদের মাঝেই তাঁদের ফিরে পেতে চাই। আপনাদের নিয়েই আমি বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তা বাস্তবায়ন করে বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে চাই, বাঙালি জাতির আর্থ-সামাজিক তথা সার্বিক মুক্তি ছিনিয়ে আনতে চাই।’

কথায় ও কাজে, প্রতিজ্ঞা ও পদক্ষেপে, নীতি ও কৌশলে কন্যা ছিলেন ঠিক পিতার মতোই। আওয়ামী লীগের সভাপতি হিসেবে প্রথম দিন তিনি জনগণকে যে প্রতিশ্র“তি দিয়েছিলেন, আজও পর্যন্ত তিনি তা বাস্তবায়নের লক্ষ্যে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এই বাংলা মায়ের নিভৃত এক পল্লী টুঙ্গিপাড়ায় ভাবী রাষ্ট্রের পিতা শেখ মুজিব ও ফজিলাতুন্নেসার ঘর আলো করে যে শিশুটি জন্ম নিয়েছিলেন, পরিবারের রাজনৈতিক পরিবেশে বেড়ে উঠেছিলেন, ষাটের দশকে ছাত্রাবস্থায় গণতন্ত্র ও স্বাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিলেন, মুক্তিযুদ্ধের সময় দুঃসহ বন্দী জীবন কাটিয়েছিলেন; বাংলার সেই সাহসী ও সংগ্রামী সন্তানটি স্বইচ্ছায় পরবাসী জীবন বেছে নিতে পারেন না। বাধ্য করা হয়েছিল তাকে বিদেশে থাকতে। এই বাধ্যবাধকতা সৃষ্টি হয় পঁচাত্তরের পনের আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ভেতর দিয়ে।

১৭ মে ১৯৮১ দিনটা ছিল রোববার। সকল জল্পনা আর কল্পনার অবসান ঘটিয়ে জাতির পিতা ও অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহসী কন্যা শেখ হাসিনা দেশে ফিরেছিলেন আজকের এই দিনে। জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ৫ বছর ৯ মাস পার করে নানা পটপরিবর্তনের পর দীর্ঘ নির্বাসন শেষে ১৯৮১ সালের ১৭ মে বিকেল সাড়ে ৪টায় ইন্ডিয়ান এয়ারলাইন্সের বোয়িং বিমানে তিনি ভারতের রাজধানী দিল্লী থেকে কোলকাতা হয়ে ঢাকার তেজগাঁও বিমানবন্দরে এসে পৌঁছান। পরে মানিক মিয়া এভিনিউয়ে লাখো জনতার সংবর্ধনার পর শেখ হাসিনা সেদিন বলেছিলেন, সব হারিয়ে আমি আপনাদের মাঝে এসেছি। বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তার আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে জাতির জনকের হত্যার প্রতিশোধ গ্রহণে আমি জীবন উৎসর্গ করতে চাই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যখন সপরিবারে হত্যা করা হয়, সে সময় স্বামীর সঙ্গে দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান শেখ হাসিনা। ছোট বোন শেখ রেহানাও তার সঙ্গে ছিলেন। ১৫ আগস্ট-পরবর্তী সরকারের অনুমতি না থাকায় তিনি ওই সময় দেশে ফিরতে পারেননি। ঘাতকদের হাত থেকে রক্ষা পান।

এরপর ১৯৮১ সালের ১৪, ১৫, ও ১৬ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অধিবেশনে শেখ হাসিনাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। একদিকে কালবৈশাখীর ঝড়ো হাওয়ার বেগ ছিল ৬৫ মাইল। প্রচন্ড ঝড়-বৃষ্টি ও বৈরী আবহাওয়া মাথায় নিয়ে ৩৪ বছর বয়সে জননেত্রী শেখ হাসিনা দেশের বৃহত্তম ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতি হয়ে দেশে এসেছিলেন। এ কথা কার না জানা যে, বৈশাখের ঝড়-বৃষ্টি অনেকক্ষেত্রে ক্ষতির কারণ হলেও তা কখনও কখনও মঙ্গল বয়ে আনে। কবিগুরু রবীন্দ্রনাথ তাই ছন্দের সুরে লিখেছিলেন‘এসো, এসো, এসো হে বৈশাখ।/তাপসনিঃশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে,/বৎসরের আবর্জনা দূর হয়ে যাক।’

আজ যদি পিছনে ফিরে তাকিয়ে বর্তমান বিবেচনায় নেওয়া হয়, তবে দেখা যাবে সত্যিকার অর্থেই পরিস্থিতির সাথে তাল মিলিয়ে ‘আবর্জনা’ পরিষ্কার করার প্রক্রিয়ার ভেতর দিয়ে মানুষের ভাগ্য পরিবর্তন এবং বিশ্বের বুকে বাংলাদেশের মর্যাদা ও সম্মান প্রতিষ্ঠা করার সংগ্রাম অগ্রসর করা বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্ব ছাড়া আদৌ সম্ভব হতো না। বাঙালির হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্যের যে ধারাবাহিকতা নিয়ে বাংলাদেশের জন্ম, জন্মের সেই শিকড়ের সাথে সংযোগ পুনঃপ্রতিষ্ঠা করা বর্তমান পর্যায়ে শেখ হাসিনার নেতৃত্ব ছাড়া প্রতিষ্ঠা করা ছিল অসম্ভব। প্রকৃতপক্ষে সৌভাগ্যক্রমে বেঁচে যাওয়া জাতির পিতার উত্তরসূরি নেতৃত্বশূন্য হওয়া থেকে জাতিকে রক্ষা করেছেন।

১৯৭১-এর ১৬ ডিসেম্বর পাকিস্তানী সামরিক জান্তাদের আত্মসমর্পণের মাধ্যমে ২৬৭ দিনব্যাপী মুক্তিযুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটলেও একটু গুরুত্বপূর্ণ হিসাব তখনও বাকি রয়ে গেছে। সামরিক জান্তার আক্রমনের খবর পেয়ে বঙ্গবন্ধু তৎক্ষনাৎ বাংলাদেশের স্বাধীনতা ঘোষনা করেন এবং বেতার বার্তার মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে পাঠিয়ে দেন। পাকিস্তানী হানাদার বাহিনী বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে অজানা স্থানে নিয়ে যায় এবং পরবর্তীতে পশ্চিম পাকিস্তানের লায়ালপুর কারাগারে অন্তরীন করে রাখে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রথম লায়ালপুরের কারাগার থেকে এনে রাখা হয়েছে রাওয়ালপিন্ডিতে এবং পরে মিয়ানওয়ালি কারাগারে। যার অসীম সাহসের নেতৃত্বকে সামনে রেখে মুক্তিযুদ্ধ হয়েছে সেই লড়াকু সৈনিক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যিনি তখনও কারাবন্দী ছিল পাকিস্তানের কারাগারে। তখন পাকিস্তানী নরপশুরা পুরোপুরি ষড়যন্ত্রে মেতে ওঠলো কিভাবে এই জ্ঞানের ভান্ডার আর বাঙ্গালী জাতির অহঙ্কার আজকের এই রূপসী বাংলার মহান নেতাকে মুক্তি; নাকি চিরতরে শেষ করে দেবার অশুভ পরিকল্পনা।

বর্বরোচিত পাকিস্তানী মীরজাফররা পাগলের মত হয়ে ওঠে কি করবে বাংলার দামাল ও বলিষ্ঠ কন্ঠস্বরকে জেলে রেখে। হিংসাত্বক পাকিস্তান নামক রাষ্ট্রে নাটকীয় ও বানোয়াটী ষড়যন্ত্রে লিপ্ত ছিল এই মহান নেতার বিরুদ্ধে। এদিকে পাকিস্তানেও আমাদের এই মহান নেতার পক্ষে সমর্থন বাড়তে শুরু করেছে। এর আগে নভেম্বরে ৫২ জন পাকিস্তানি বুদ্ধিজীবী মুজিবের মুক্তি চেয়ে একটি বিবৃতি দিয়েছিলেন, এবার সেদেশের কয়েকটি সংবাদপত্রও একই দাবি জানালো, এর মধ্যে ছিল ডন এবং জং এর মত পত্রিকা। ২ ডিসেম্বর পাকিস্তানের সেই নরপশু ইয়াহিয়ার একটি বক্তব্য – মুজিব (বাংলার বাঘ) সুস্থ আছেন। সাহসী মানুষটির নেতৃত্বে এই মাতৃভূমিকে টিকিয়ে রাখার জন্য আজ আমরা বলতে পারি মহান বিজয়ের মাস, স্বাধীনতার রক্তিম সূর্যের নতুন আলিঙ্গন। বাংলার এই মহান নেতা ঢাকা এসে পৌঁছেন ১০ জানুয়ারি। ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয়ের পর বাঙালি জাতি বঙ্গবন্ধুকে প্রাণঢালা সংবর্ধনা জানানোর জন্য অধীর অপেক্ষায় ছিল। আনন্দে আত্মহারা লাখ লাখ মানুষ ঢাকা বিমানবন্দর থেকে রেসকোর্স ময়দান পর্যন্ত তাঁকে স্বতঃস্ফূর্ত সংবর্ধনা জানান।

বিকাল পাঁচটায় রেসকোর্স ময়দানে প্রায় ১০ লাখ লোকের উপস্থিতিতে তিনি ভাষণ দেন। সশ্রদ্ধ চিত্তে তিনি সবার ত্যাগের কথা স্মরণ করেন, সবাইকে দেশগড়ার কাজে উদ্বুদ্ধ করেন। একইভাবে জাতির জনকের মানসকন্যা ও বাঙ্গালীর ৪৪ বছরের বিজয়ের নিশানের দেশকে আজ বিশ্বের মানচিত্রে পৌঁছে দেয়ার অঙ্গীকারাবদ্ধ জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯৭২ সালের ১০ জানুয়ারী সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন দেশের রাষ্ট্রপতি হিসেবে বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি সৈন্যদের বিরুদ্ধে নয় মাস যুদ্ধের পর চূড়ান্ত বিজয় অর্জিত হলেও ১০ জানুয়ারি বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তনের মধ্যদিয়ে জাতি বিজয়ের পূর্ণ স্বাদ গ্রহণ করে। তেমনি বঙ্গবন্ধু’র সাহসি কন্যা ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দেশের মাটিতে এসেছিলেন ১৯৮১ সালের এই দিনটিতে। এসেছেন আজকের জনগণের ভাগ্যের পরিবর্তন ঘটাতে। ঠিক তাই করছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দায়িত্বে থাকা আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতার দুই আত্মজা যদি স্বদেশে থাকতেন, তবে ঘাতকের নিষ্ঠুর বুলেট তাদের জীবনকেও নিঃসন্দেহে ছিনিয়ে নিত। পনের আগস্টের হত্যাকারী ও দেশি-বিদেশি মাস্টারমাইন্ডরা গরম মাথার নির্বোধ মহলবিশেষ ছিল না। দেশকে পাকিস্তানি ধারায় ফিরিয়ে নিতে ওরা পরিকল্পনা তৈরি করেছিল দেশ-বিদেশের অশুভ শক্তির অভিজ্ঞতা বিবেচনায় নিয়ে। ফলে নীলনকশাটি সর্বাঙ্গীন ও সুদূরপ্রসারি ভয়ঙ্কর রূপ নিয়েছিল। জাতির পিতার রক্ত রাখা যাবে না এই বাংলার মানচিত্রে, এমনি ছিল ওই নরঘাতক চক্রের লক্ষ্য। ‘ শোন একটি মুজিবুরের থেকে লক্ষ মুজিবুরের কণ্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি আকাশে বাতাসে উঠে রণি’ গানটির মাহাত্ম্য ওরা মুক্তিযুদ্ধের দিনগুলোতে উপলব্ধি করেছিল। মুক্তিযুদ্ধের সময় বাঙালির অবিসংবাদিত মহান নেতাকে এবং নেতার পরিবারকে বাগে পেয়েও না মেরে ফেলার ভুলটা পঁচাত্তরে এসে তারা আর করতে চায় নি।

নির্বংশ করতে চেয়েছিল শেখ মুজিবের বৃহত্তর পরিবারকে। তাই শেখ হাসিনা ও শেখ রেহানা যদি দেশে থাকতেন, তবে মৃত্যু ছিল তাদের জন্য অবধারিত। কিন্তু রাখে আল্লাহ মারে কে? বিদেশে থাকার সুবাদে আকস্মিকভাবে বেঁচে যান দুই কন্যা। দেশের নিয়তিই যেন এ দুজনকে করেন রক্ষা। চরমতম দুর্ভাগ্যের মধ্যেও সৌভাগ্য তাদের, বেঁচে যান তারা। তবে সৌভাগ্য জাতিরও; নতুবা নিজ দেশে পরবাসী হয়ে আজও থাকতে হতো বাঙালি জাতিকে। আকস্মিক ও সৌভাগ্যবশত বেঁচে ছিলেন বলেই স্বদেশের মাটিতে পা রাখতে পেরেছিলেন বঙ্গবন্ধু দুহিতা শেখ হাসিনা। আওয়ামী লীগের সভাপতি হয়ে দেশে প্রত্যাবর্তনের সিদ্ধান্ত নেওয়াটা তার জন্য খুব সহজ ছিল না। স্বঘোষিত খুনিরা ছিল রাষ্ট্রক্ষমতার সহযোগী, আশ্রয়-প্রশ্রয়ে দুর্দমনীয়। দেশে হত্যা-ক্যুয়ের রাজনীতি চলছিল। সামরিক ফরমান রাজনৈতিক দলবিধি অনুযায়ী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের নাম উচ্চারণ করা সম্ভব ছিল না। আওয়ামী লীগ ছিল কোণঠাসা, ছত্রভঙ্গ বহুধা বিভক্ত। সর্বোপরি বঙ্গবন্ধু-কন্যার ছেলেমেয়ে ছিল নাবালক। এমতাবস্থায় জীবন বাজি রেখে পরিবার ছেড়ে ষড়যন্ত্র-চক্রান্তের মধ্যে বিভীষিকাময় বৈরী পরিবেশে স্বদেশের মাটিতে এসে রাজনীতি করার সিদ্ধান্ত নেওয়াটা যে কত কঠিন ও ঝুঁকিপূর্ণ ছিল তা সহজেই অনুমান করা চলে।

কিন্তু শেখ হাসিনার শরীরে যে প্রবাহিত রয়েছে শেখ মুজিবের রক্ত। জীবনের ঝুঁকি নিয়ে শেখ হাসিনার এই পদ গ্রহণে সম্মতি প্রদান করা ছিল এক সাহসী ও দূরদৃষ্টিসম্পন্ন পদক্ষেপ। সার্বিক বিচারে বলা যায়, জাতির ভাগ্যাকাশে যখন দুর্যোগের কালো মেঘের ঘনঘটা, ক্যু-হত্যার যখন জয়জয়কার, জাতি যখন নেতৃত্বশূন্য, উদ্দেশ্যহীন ও লক্ষ্যভ্রষ্ট; তখন স্বদেশ প্রত্যাবর্তন করেন শেখ হাসিনা। দেশের ইতিহাসে এ দিবসটি তাই গভীর তাৎপর্যপূর্ণ। দেশের ইতিহাস আরও যত অগ্রসর হবে, নিঃসন্দেহে ততই মহিমান্বিত হয়ে উঠবে দিবসটি। তাই বিশিষ্টজনেরা মনে করেন ১৯৮১ সালে শেখ হাসিনা দেশে না ফিরলে বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস বিলিন হয়ে যেত।

১৯৭৫-এর পরে প্রায় ২১ বছর পর ১৯৯৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহসী কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠিত হয়। নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে একটি সরকার গঠিত হয়েছিল ২০০১ সাল পর্যন্ত। তারপর মাঝখানে ৫ বছর বিরোধী দল থাকার পর আওয়ামী লীগ ২০০৮ সালের ডিসেম্বরের সুষ্ঠু-অবাধ-নিরপেক্ষ গ্রহণযোগ্য ভোটের মাধ্যমে ক্ষমতায় এসে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রতিষ্ঠিত সরকার লাইনচ্যুত রেলগাড়ির মতো বিপর্যস্ত অর্থনীতিকে পুনরায় লাইনে টেনে তোলেন। সচল ও সক্রিয় হয় দেশের অর্থনীতি। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের অর্থনীতি এখন জাতিসংঘের ভাষায় ‘অমীমাংসিত এক বিস্ময়’।

বিগত কয়েক বছর অর্থনৈতিক মন্দার মধ্যেও বিশ্বের কতক দেশে ধারাবাহিকভাবে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে; আবার কতক দেশ সামাজিক উন্নয়ন সূচকে ভালো করেছে। বাংলাদেশ দুটোতেই ভালো করে আমাদের মতো দেশগুলোর কাছে উন্নয়নের ‘রোল মডেল’ হিসেবে পরিগণিত হয়েছে। উন্নয়নের ২০২১ রূপকল্প বাস্তবায়িত হতে যাওয়ার মধ্য দিয়ে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হবে বলে অর্থনৈতিক পর্যবেক্ষকদের আলোচনায় উঠে আসছে। এসব কথা যখন বলা হচ্ছে তখন এটি মনে করার কোনো কারণ নেই যে, অর্থনৈতিক ক্ষেত্রে আমাদের কোনো সমস্যা সংকট নেই। অবশ্যই রয়েছে এবং থাকবে। আর আছে এবং চলমান প্রক্রিয়ায় নতুন নতুন সমস্যা ও বাধাবিঘেœর সৃষ্টি হবে বলেই জননেত্রী শেখ হাসিনার ক্ষমতায় থাকার প্রয়োজন দেশবাসী উপলব্ধি করছে।

ইতোমধ্যে আবারও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের সাথে জাতি বিদ্যুৎ ঘাটতি মোকাবিলা করতে সক্ষম হয়েছে। অবকাঠামো উন্নয়ন তথা রাস্তা, সেতু, উড়াল সেতু বিনির্মাণে উন্নয়নের ধারা সূচিত হয়েছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু ও মনোরেল কর্মসূচি বাস্তবায়িত হলে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে নতুন পর্যায়ের মাইলফলক স্পর্শ করবে। জাতির জনকের সাহসি কন্যা জননেত্রী শেখ হাসিনা ইতোমধ্যে প্রমাণ করেছেন, ব্যক্তিগতভাবে তার হারানোর কিছু নেই; কিন্তু দেশবাসীকে দেওয়ার ক্ষেত্রে তার আছে সবকিছু। তিনি রাষ্ট্রক্ষমতায় আছেন বলেই দেশবাসী ভাবতে পারছে, আমরাও পারি আমরাও পারব।

ভালোমন্দের সাথে লড়াই করে মর্যাদাপূর্ণ জাতি হিসেবে বিশ্বদরবারে আমরাও মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হব। বাঙালি হবে হাজার বছরের শ্রেষ্ঠ দুই বাঙালি বঙ্গবন্ধু ও কবিগুরুর কল্পনামতো সত্যিকার অর্থেই মানুষ। দেশবাসী স্বদেশ প্রত্যাবর্তনের দিনে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সুস্থ-সবল-সক্রিয়-সফল-সুদীর্ঘ জীবন কামনা করে এবং জানায় সশ্রদ্ধ অভিবাদন ও শুভেচ্ছা।

লেখক: গবেষক ও সাংবাদিক।