স্বাবলম্বী হোক আপনার সন্তান

স্বাবলম্বী হোক আপনার সন্তান

শেয়ার করুন
এটিএন টাইমস ডেস্ক:
বাচ্চাকে স্বাবলম্বী করে তোলা সব বাবা-মায়ের পক্ষেই একটা চ্যালেঞ্জ। নিজের কাজ নিজে করা এবং বাড়ির কাজেও ছোটখাটো সাহায্য করার অভ্যাস গড়ে তোলার জন্যে কয়েকটি টিপস।

স্কুল থেকে ফিরেই জুতো মোজা একটানে খুলে ঘরের কোণে ছুড়ে ফেলে দেওয়া, স্কুল ব্যাগটা সোফায় নামিয়ে দিয়ে, কোনও রকমে জামাকাপড় ছেড়েই টি ভি চালিয়ে দেওয়াদৃশ্যটা আমাদের খুবই চেনা। আমাদের সবার বাড়িতেই তো এরকম একজন না একজন খুদে সদস্য রয়েছে। দুষ্টুমির সঙ্গে সঙ্গে বাচ্চার অগোছালো স্বভাব নিয়ে অভিযোগ করেন বেশিরভাগ মায়েরা, আবার মুখ বুজে সব কাজও করে চলেন তাঁরা।

অভিভাবকদের কথা এবং কাজের মধ্যে এই ফারাকই অনেক বেশি বয়েস পর্যন্ত বাচ্চাদের নিজের পায়ে দাঁড়াতে দেয় না। এতে পরিবারের অন্যান্য সদস্যদের অসুবিধা তো হয়ই, পরবর্তী জীবনে বাচ্চারাও নানা বিপত্তির সম্মুখীন হয়। আসলে সন্তানকে স্বাবলম্বী করে তোলার দায়িত্ব অভিবভাবকদেরই। ছোটবেলা থেকেই সন্তানের মধ্যে নিয়মনিষ্ঠা, ডিসিপ্লিন মেনে চলার মতো গুণগুলো ছোটবেলা থেকেই সন্তানকে শেখানো উচিত।

ছোট থেকেই আপনার বাচ্চাকে বাড়ির সহজ কাজ করতে শেখান এবং নির্দিষ্ট দায়িত্ব দিয়ে স্বাবলম্বী করে তুলন। এতে আপনার কাজ যেমন সহজ হবে তেমনই আপনার সন্তান ছোট্টবেলা থেকেই হয়ে উঠেছে আত্মবিশ্বাসী এবং কর্মঠ হয়ে উঠবে।


aid64963-728px-Help-Around-the-House-Step-6তাড়াতাড়ি শুরু করুন

বাচ্চারা কথা বোঝার সঙ্গে সঙ্গেইতাকে ধীরে ধীরে ট্রেনিং দিয়ে তৈরি করে নেওয়ার দায়িত্বে অভিভাবকদের। নিজের কাজ নিজে করাই এই ট্রেনিংয়ের প্রথম ধাপ। ওর জামাকাপড় ভাঁজ করার সময়, ওকে সঙ্গে রাখুন। ওকেও দুচারটে জামাকাপড় ফোল্ড করতে দিন। কাজ করতে করতে একসঙ্গে গল্প বা গান করুন। এতে ও কাজে উত্‌সাহ পাবে। প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার আগে নিজের জামা, জুতো, স্কুল ব্যাগ রেডি করতে শেখান। একটু বড় হলে আপনি সাহায্য করা বন্ধ করে দিন। যদি নিজের কাজ না করতে শেখে, তাহলে বাড়ির বাইরে ও নিজেই অসুবিধায় পড়বে।

সাহায্যের বদলে টাকা নয়

বাড়ির কাজে সাহায্য করা পরিবারের প্রতিটি সদস্যের দায়িত্বএই কথাগুলো বাচ্চার মনে ছোটবেলা থেকে গেঁথে দিন। পড়ার টেবল গোছানোর বদলে চকোলেট বা হোমওয়র্ক করার জন্যে স্পেশাল ট্রিট দেওয়া একেবারেই উচিত নয়। একটু বড় হলে একটা নির্দিষ্ট টাকার অঙ্ক ওকে পকেট মানি হিসেবে দিতেই পারেন কিন্তু নিজের কাজ করার জন্যে বা কাউকে সাহায্য করার জন্যে কোনওরকম গিফট দেওয়াটা ঘুষ দেওয়ারই সামিল। তবে কোনও কাজ সুন্দর করে করলে মন খুলে প্রশংসা করতে ভুলবেন না।

ভুল করতে দিন

প্রথম প্রথম কাজ করার সময় বাচ্চা স্বাভাবিকভাবেই অনেক ভুল করবে। হয়ত কাজটা আপনাকে আরও একবার করতে হবে। ধৈর্য ধরুন। রেগে বকাঝকা করলে ও কাজের মোটিভেশনটাই হারিয়ে ফেলবে। বরং ওর পাশে থেকে ওকে সাহায্য করুন। প্রয়োজন হলে একাধিকবার দেখিয়ে দিন, যতদিন না ও নিজে নিজেই কাজটা ম্যানেজ করতে পারে। নিজের কাজের পারফেকশন কখনই ওর কাছ থেকে এক্সপেক্ট করবেন না। ও যেভাবেই কাজটা করুক, ওর চেষ্টার প্রশংসা করতে ভুলবেন না।

12645032_640694142735223_2761761380743466996_n
ছোট ভাইয়ের নজরও রাখতে পারে আপনার সন্তান

বিশ্বাস রাখুন

বাচ্চার ৭-৮ বছর বয়েস হওয়ার সঙ্গে সঙ্গে বাড়ির কিছু কিছু কাজ স্বাভাবিকভাবেই ওর করতে শুরু করা উচিত। খাওয়ার আগে টেবিল গোছানো, বাড়িতে অতিথি এলে নাস্তা সার্ভ করা, ছোট ভাই বা বোনের উপর নজর রাখার মতো সহজ কাজ। ওকে যে দায়িত্ব দিয়েছেন, সেটা ওকে নির্বিঘ্নে করতে দিন। অযথা ইন্টারফিয়ার করে ওর মনোবল ভেঙে দেবেন না। তবে ও যখন কাজ করবে আপনি আশেপাশেই থাকুন যাতে কোনও রকম দুর্ঘটনা না ঘটে। কোনও কাজ ভাল করে করলে ওর মনের মতো কোনও গিফট দিতে পারেন।

সিদ্ধান্ত নিতে দিন

বাচ্চাকে দায়িত্ব দেওয়ার সঙ্গে সঙ্গে কিছু স্বাধীনতাও দিন। ও কোন জামাটা পড়বে, টিফিনে কী নিয়ে যাবে, কখন হোম ওয়র্ক শেষ করবে সেই ব্যাপারগুলো ওকেই ডিসাইড করতে দিন। নিজের মতামত চাপিয়ে না দিয়ে, মাঝেমাঝে দুয়েকটা সাজেশন দিতে পারেন। কোনও অসুবিধা হলে অবস্যই সাহায্য করুন। পকেট মানি অবশ্যই দেবেন কিন্তু টাকার অঙ্কটা যেন আপনার সাধ্যের মধ্যে থাকে। ওর বন্ধুদের জন্মদিনের প্রেজ়েন্ট, শখের জিনিসের খরচ পকেট মানি থেকেই দিতে উত্‌সাহ দিন। এতে ও বাজেটিংও শিখে যাবে।

সন্তান আপনার,তাই আপনি পারেন ওকে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে।তাকে কখনও বলবেন না “সে কিছু পারবেনা,কারন তখনই সবচেয়ে বেশি আঘাত লাগে।” তাকে উৎসাহ দিন এবং তার সামনে নিজেদের রোল মডেল হিসেবে তুলে ধরুন। আপনার নিয়মানুবর্তীতা এবং কাজ করার ইচ্ছে আপনার সন্তানকে অনুপ্রেরণা দেবে।

বাড়ির কিছু কিছু কাজ একসঙ্গে করুন যেমন রান্না, আলমারি গোছানো, ঘর ঝারপোঁছ। কাজ করতে করতে গল্প করুন বা গান শুনুন। এতে কাজটা ইনটারেস্টিং হয়ে উঠবে।

বাচ্চাকে দায়িত্ব দিন কিন্তু সবসময় নিজে সাপোর্ট সিস্টেম হয়ে ওর কাছাকাছি থাকুন। তাহলে ও ভরসা পাবে।