শত ব্যস্ততার মাঝেও থাকুন সুস্থ

শত ব্যস্ততার মাঝেও থাকুন সুস্থ

শেয়ার করুন

Woman Stretchingজীবনধারা ডেস্ক:

জীবনে সফলতা পেতে হলে সুস্বাস্থ্যের কোন বিকল্প নেই। কথায় আছে শরীর ভাল তো সব ভাল। জীবনের দৌড়ে সময় দিতে গিয়ে আমরা অনেক সময় ভুলে যাই নিজের স্বাস্থ্যের কথা। শত ব্যস্ততার মাঝে একটু সময় করে নিতে হবে নিজের জন্য।

সুস্বাস্থ্যর জন্য ব্যায়াম এর বিকল্প নেই। কিন্তু নিয়ম করে করা হচ্ছে না ব্যায়াম? সারাদিনের ক্লান্তির পর ইচ্ছে হচ্ছে না ব্যায়াম করতে? তাহলে শত ব্যস্ততার মাঝে করে ফেলতে পারেন ছোট ছোট এই কাজ গুলো:

অলস ভাবে বসে না থেকে সব সময় নড়াচড়া অর্থাৎ কাজের মধ্যে থাকতে হবে। এতে শরীর ভাল থাকবে ও বিপাক প্রক্রিয়া ভাল কাজ করবে। অফিসে একটানা বসে থাকতে হয় আপনাকে কোন চিন্তা নেই, আপনি অফিসে ওঠার সময়  লিফটে না চড়ে সিঁড়ি ব্যবহার করতে পারেন।

হাঁটাহাঁটির অভ্যাস করতে পারলে অনেক ভাল। গাড়ি, মোটরসাইকেল, রিক্সা, বাস  যে ভাবেই যান না কেন কর্মস্থলে,  আপনি কিন্তু  একটু বুদ্ধি করে হেটে নিতে পারেন এসময়। আপনি অফিসের গেইট থেকে একটু দূরে নামতে পারেন এবং হেটে যান বাকি রাস্তাটা। হয়ে গেল সমাধান।

জগিং করার সময় নেই? জগিংটা আপনি একজায়গায় দাড়িয়ে করে নিতে পারেন। আপনার অফিসে যদি বাড়তি স্পেস থাকে তবে অফিসে সেরে ফেলতে পারেন জগিং, এমময় পড়া বা অফিসের ফাইলপত্র দেখে নিতে পারেন এক নজরে। তবে অবশ্যই খেয়াল রাখবেন অফিসের জন্য যেন তা বিরক্তির কারণ না হয় বা কাজের ব্যঘাত না ঘটে।

ভার উত্তোলন করার জন্য ব্যায়ামাগারে যেতে পারছেন না? সমস্যা কি? ঘরে বসেই এটি করে ফেলতে পারেন অনায়াসে। বাজারের ব্যাগ টা আপনি কুলিদিয়ে না নিয়ে নিজেই বহন করতে পারেন। ঘরের টুকটাক কাজ আপনি করে ফেলতে পারেন নিজেই, যেমন ঘর ঝাড়ু দেবার সময় সোফা টা সরিয়ে নিতে পারেন আপনি। অথবা ফোনে কথা বলার সময় আপনি হাতে হালকা কোন কিছু নিয়ে ব্যায়াম টা করে নিতে পারেন।

ঘরের বাইরের খুঁটিনাটি কাজ করতে পারেন। ঘরে বাচ্চা থাকলে তাদের সঙ্গে হালকা খেলাধুলা করতে পারেন। নিজে দোকান থেকে কিছু কিনে আনতে পারেন। হয়ে যাবে অনেকটা ব্যায়াম।

যোগ দিন সুস্থ-সুঠামদেহ চায় এমন লোকদের দলে। তাদের কাছ থেকে জানতে পারবেন সুস্থ থাকার বহু উপায়। আসলে ভাল থাকাটা নিজের কাছে। ইচ্ছে থাকলে সব অবস্থায় নিজের জন্য একটু সময় বের করা যায়। আর তা যদি হয় স্বাস্থ্য সম্পর্কিত তবে তো কোন কথাই নেই।