মেয়েদের হাড় ক্ষয় রোধে এককাপ দই

মেয়েদের হাড় ক্ষয় রোধে এককাপ দই

শেয়ার করুন
aaa3এটিএন টাইমস ডেস্ক :
বেশির ভাগ মহিলারাই দ্রুত হাড় ক্ষয়ে যাওয়া সমস্যায় ভোগেন। ঋতুবন্ধের পরে এই সমস্যাটা সকল মহিলাদের দেখা যায়। এই সময়ে সামান্য আঘাতে হাড় ভেঙে যাবার ভয় থাকে। একদল বিজ্ঞানী বলছেন টক দই এই সমস্যা সমাধান করতে পারে। তারা তিন বছর ধরে এই বিষয়ে কাজ করার পরে এই কথা বলেছেন।
জেনেভা ইউনিভার্সিটি হসপিটালের একদল গবেষক আমেরিকান সোসাইটি অব বোন অ্যান্ড মিনারেল রিসার্চ (এএসবিএমআর)-এর বার্ষিক অধিবেশনে তাদের গবেষণা পেশ করেন। এন্ডোক্রিনোলজিস্টরা গবেষণাপত্রটি নিয়ে খুবই আশাবাদী। গবেষণাপত্রে সমীক্ষকেরা জানিয়েছেন, মহিলাদের মেনোপজরে সময় তাদের দ্রুত হাড় ক্ষয়ে যেতে শুরু করে। দ্রুত হাড় ক্ষয়ে যাওয়ার কারণ এ সময় হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়া। এসময় হাড় এমনই ভঙ্গুর হয় যে সামান্য আঘাতেও হাড় ভেঙে যায়।

আমাদের দৈনন্দিন খাবারের সঙ্গে যে ক্যালসিয়াম থাকে তা শরীরের অন্য জরুরি কাজে খরচ হয়ে যায়। ফলে হাড়ের জন্য প্রয়োজনীয় ক্যালসিয়াম আর অবশিষ্ট থাকে না। এই সময়ে খাবারে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিলে শরীরের তার প্রয়োজনীয় কাজের জন্য হাড় থেকে ক্যালসিয়াম নিয়ে নেয়। এতে হাড় আরও ভঙ্গুর হয়ে পরে। ভঙ্গুর অবস্থা দুর করার একমাত্র উপায় হচ্ছে ক্যালসিয়াম যুক্ত খাবার গ্রহণ করা সঙ্গে ক্যালসিয়াম-শোষণকারী খাবার বর্জন করা।

গবেষণাটিতে দেখা যায় মেনোপজে যাবার পর মহিলারা যদি প্রতিদিন এক কাপ দই খান তবে তাঁদের হাড় ভাঙ্গার সম্ভাবনা কামে যা। তাদের হাড় অন্যদের থেকে বেশি শক্তিশালী হয়। এছাড়া নিয়মিত দই খেলে শরীরে চর্বির পরিমাণ কমার সঙ্গে সঙ্গে হাড়ের ঘনত্ব বাড়ে।

গবেষকেরা বলেছেন দইয়ের মধ্যে থাকা উপাদান গুলো হাড়ের জন্য উপকারী। দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ডি পাওয়া যায়। দইয়ে যে সব উপাদান থাকে তা খাদ্যনালীতে ক্যালসিয়ামের শোষণ প্রক্রিয়া তরান্বিত করে এবং হাড় ক্ষয় রোধ করে। রোগ প্রতিরোধে সাহায্য করে এমন কিছু ভাল ব্যাকটেরিয়া খাদ্যনালীর মধ্যে থাকে যা হাড়কে সুস্থ রাখতে সাহায্য করে। এই ভাল ব্যাকটেরিয়াগুলোকে দইয়ের মধ্যে থাকা ব্যাকটেরিয়া সক্রিয় করতে ভূমিকা রাখে।

এন্ডোক্রিনোলজিস্টরা এই গবেষণাপত্রটিকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন। এসএসকেএম হাসপাতালের এন্ডোক্রিনোলজিস্ট সতীনাথ মুখোপাধ্যায়ের বলেন মেনোপজের পরে মহিলাদের হাড় ক্ষয় (অস্টিওপোরোসিস) পুরুষদের তুলনায় অনেক বেশি হয়। এই সময়ে কোমর, মেরুদণ্ড ও কব্জির হাড় অল্প আঘাতেই ভেঙে যায়। কোমর ভাঙার এক বছরের মধ্যে যত লোক মারা যান তা হার্ট অ্যাটাকের পরে এক বছরের মধ্যে যত লোক মারা যায় তা থেকে অনেক বেশি।

এন্ডোক্রিনোলজিস্টেরা বলেছেন হরমোন (ইস্ট্রোজেন) রিপ্লেসমেন্ট থেরাপি দিয়েই অস্টিওপোরোসিসের চিকিৎসা করা হয়। ইস্ট্রোজেন কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। একারণে অস্টিওপোরোসিস থেকে মুক্তি পাওয়া সংক্রান্ত গবেষণাই কম ঝুঁকি পূর্ণ বলে মনে করা হয়।

দইয়ে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি পাওয়া যায়। যা হাড়ের জন্য প্রয়োজনীয় উপাদান। তাই সকল মহিলাদের তাদের খাদ্যা তালিকায় দই থাকা দরকার এবং পাশাপাশি দুধ বা দুধের তৈরি খাবার থাকা প্রয়োজন।