ত্বকের যত্নে অতুলনীয় ঘৃতকুমারী

ত্বকের যত্নে অতুলনীয় ঘৃতকুমারী

শেয়ার করুন

aloevera অ্যালোভেরাজীবনধারা ডেস্ক:

ঘৃতকুমারী একটি ঔষধী উদ্ভিদ। এটা ত্বক, স্বাস্থ্য এবং চুলের জন্য খুবই উপকারি। তাছাড়া এটি এনার্জি ড্রিংক্স হিসেবেও গ্রহন করা হয়। এবং ঘৃতকুমারীর সবচেয়ে বড় যে গুণটি হচ্ছে তা হল ঔষধ হিসেবে এর ব্যবহার।

আদিকাল থেকে এটির ব্যবহার হয়ে আসছে। প্রাচীন মিশরীয়রা ঘৃতকুমারীকে ‘অমরত্ব উদ্ভিদ’ নামে অবহিত করতেন। ত্বকের যত্নে এর তুলনা নেই। ঘৃতকুমারী দিয়ে বাড়িতে বসেই আপনি তৈরি করতে পারেন কিছু ফেস প্যাক।

চলুন দেখে নেয়া যাক সব ধরনের ত্বকের জন্য উপযোগী অ্যালোভেরা ফেস প্যাক এর প্রস্তুত প্রক্রিয়া, যা ব্যাবহারে ত্বক হবে স্বাস্থ্যকর ও উজ্জল।

শুষ্ক ত্বকের জন্য:

দু টেবিল চামচ ঘৃতকুমারীর জেল, কটেজ পনির দু টেবিল চামচ ৫/৬ টি বীজহীন খেজুর, কয়েকটি শশার টুকরো সামান্য লেবুর রস এসাথে ব্লেন্ড করে নিন। আপনার মুখ এবং ঘাড়ের উপর এই প্যাক লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। এরপর হাল্কা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য:

ঘৃতকুমারীর পাতা অর্ধেকটা সিদ্ধ করে নিন। এবং দু টেবিল চামচ মধুর সাথে ব্লেন্ড করে নিন। এবার এই প্যাকটি আপনার মুখ এবং ঘাড়ের উপর লাগিয়ে ২০মিনিট রেখে ‍দিন। এবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে এটা করুন। কিছুদিন পরে আপনি পাবেন তৈল মুক্ত ব্রনহীন ও পরিষ্কার ত্বক।

সংবেদনশীল ত্বকের জন্য:

শসার রস, ঘৃতকুমারীর জেল, দই, গোলাপ জল, এসেনসিয়াল অয়েল এক সঙ্গে মিশিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এটি আপনার মুখ এবং ঘাড়ের উপর প্রয়োগ করুন ১০ মিনিটের জন্য। তারপর ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। এই প্যাক নিয়মিত ব্যাবহার করলে ত্বক হবে ঝরঝরে এবং পরিষ্কার।

ম্যাচিউর বা পরিপক্ক ত্বকের জন্য:

বাদাম গুঁড়োর সঙ্গে ঘৃতকুমারী জেল ভাল করে মিশিয়ে নিয়ে লাগিয়ে নিন সমস্ত মুখ এবং ঘাড়ে। ১৫ মিনিট রেখে ‍দিন । ১৫ মিনিট পরে ধুয়ে নিন ঠান্ডা পানি দিয়ে। এটি নিয়মিত করলে আপনার ত্বক হবে সতেজ ও নরম।