জিয়া-মোস্তাকের মরণোত্তর বিচারের জন্য চলতি সংসদে আইন পাশ করতে হবে

জিয়া-মোস্তাকের মরণোত্তর বিচারের জন্য চলতি সংসদে আইন পাশ করতে হবে

শেয়ার করুন
DSC_0114নিজস্ব প্রতিবেদক :
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭১ সালে ৯ মাসের মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা পেয়েছে। বঙ্গবন্ধুর নেতৃত্বে যখন যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশের সংবিধানমত দেশের উন্নয়ন চলছিল সেই মুহুর্তে জিয়া-মোস্তাক’র নেতৃত্বে পরিকল্পনা করে ১৫ আগস্ট ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যা করে। এই হত্যার পরিকল্পনাকারী হিসেবে জিয়া-মোস্তাকের মরণোত্তর বিচারের দাবিতে জাতীয় গণতান্ত্রিক লীগ অদ্য ৯ ফেব্রুয়ারি ২০১৯ সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাব চত্ত্বরে মানববন্ধনের আয়োজন করেছিল।
মানববন্ধনে সভাপতিত্ব করেন জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম.এ জলিল।
মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশের ডেপুটি এটর্নী জেনারেল এডভোকেট এফ.আর খান ও এডভোকেট হারুন-অর-রশিদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক অরুন কুমার গোস্বামী, বঙ্গবন্ধু পরিষদের প্রচার সম্পাদক মতিউর রহমান লাল্টু, বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার যুগ্ম সাধারণ সম্পাদক আনন্দ সেন, জনতা ফ্রন্টের চেয়ারম্যান দীপু মীর, কেএসপি’র চেয়ারম্যান সিরাজুল ইসলাম, আওয়ামী লীগ নেতা আ.স.ম মোস্তফা কামাল, মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের সাধারণ সম্পাদক রোকনউদ্দিন পাঠান, জাসদ নেতা হুমায়ুন কবির, নারী নেত্রী এলিজা রহমান, জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি মোহাম্মদ আলী বাদল, সাধারণ সম্পাদক সমীর রঞ্জন দাস, দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।
সভাপতির ভাষণে এম.এ জলিল বলেন, যুদ্ধবিদ্ধস্ত স্বাধীন বাংলাদেশে সংবিধান সম্মত উন্নয়ন চলছিল সেই মুহুর্তে জিয়া মোস্তাক পরিকল্পনা করে বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যা করে এই কারণে জিয়াউর রহমান ও খন্দকার মোস্তাকের মরণোত্তর বিচারের দাবি করছি সরকারের কাছে এবং চলতি সংসদ অধিবেশনে বিশেষভাবে আইন করে বিচারের আওতায় আনতে হবে ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। মরণোত্তর বিচারের উদাহরণ বিশে^ অনেক আছে।
বৃটিশ শাসন করেছিল প্রধানমন্ত্রী হিসেবে লর্ড করমওয়েল তিনি তার শাসনামলে জনগণের কল্যাণবিরোধী কাজ করেছিল সেই কারণে বৃটেনের সংসদে আইন করে লর্ড করমওয়েলের ফাঁসি দিয়েছিল এবং মাটির নীচ থেকে লর্ড করমওয়েল এর হাড় তুলে এনে রায় কার্যকর করেছিল। এই উদাহরণকে ধারণ করে সরকারের কাছে মানববন্ধন থেকে আমাদের দাবি বৃটেনের মত আইন করে জিয়াউর রহমান-খন্দকার মোস্তাককে মরণোত্তর বিচার করতে হবে এবং জিয়া-মোস্তাকের পক্ষে যারা কাজ করেছে উপকৃত হয়েছে তাদেরকেও বিচার করতে হবে।
এই বিচারের মাধ্যমে দেশকে আইনের শাসনের, সন্ত্রাস, জঙ্গীবাদ, সাম্প্রদায়িকতা মুক্ত, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত পরিবেশের বঙ্গবন্ধুর সোনার বাংলা, শেরে বাংলা, সোহরওয়ার্দী, মওলানা ভাসানী ও তাজউদ্দীন আহমদ এর আকাঙ্খিত বাংলাদেশ গড়তে হবে।