আনুষ্ঠানিক যাত্রা শুরু পায়রা বন্দরের

আনুষ্ঠানিক যাত্রা শুরু পায়রা বন্দরের

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হলো দেশের তৃতীয় সমুদ্র বন্দর ‘পায়রা’র। এ বন্দর নিয়ে স্থানীয়দের স্বপ্ন যেমন অনেক, তেমনি রয়েছে ভূমি অধিগ্রহণ নিয়ে কিছু জটিলতার অভিযোগও। অবশ্য কেউই ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হবেন না বলে প্রতিশ্রুতি সরকারের কর্তা ব্যক্তিদের।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় রামনাবাদ চ্যানেলের পশ্চিম তীরে ২০১৩ সালের ১৯ নভেম্বর শুরু হয় পায়রা গভীর সমুদ্র বন্দরের কাজ। ভূমি অধিগ্রহণে গত ফেব্রুয়ারিতে সংসদে পাস হয় পায়রা বন্দর প্রকল্প ভূমি অধিগ্রহণ বিল- ২০১৬।

NRF-kalapara-news-Paira-Port-2

আইন অনুযায়ী অধিগ্রহণের নোটিশ জারির পর কেউ ভূমির শ্রেনী পরিবর্তন করলে ক্ষতিপূরণ পাবেন না। যার যার ক্ষতিপূরণের অর্থ দ্রুত বুঝিয়ে দিতে হবে। অধিগ্রহণের নোটিশ দিয়ে জমির প্রকৃতি এবং তাতে থাকা স্থাপনার ভিডিও করে সে ভিত্তিতে ক্ষতিপূরণ নির্ধারণ হবে বলেও সে সময় জানানো হয়।

কর্মকর্তারা জানান, প্রায় ৬ হাজার একর জায়গা জুড়ে ১৬ বিলিয়ন ডলারের এ প্রকল্পের জন্য এরই মধ্যে অধিগ্রহণ হয়েছে ১৬ একর জমি।

স্থানীয় জমি মালিকদের অভিযোগ, দেরিতে পাচ্ছেন জমির দাম। কেউ কেউ মনে করছেন ন্যায্য দাম পাচ্ছেন না। তারা চাইছেন, যতটা সম্ভব বাড়ি-ঘর বাঁচিয়ে ধানী জমি, ডোবা-নালা থেকে হোক ভূমি অধিগ্রহণ।

শিগগিরই ন্যায্যমূল্য বুঝে পেতে চান তারা। সেই সঙ্গে সরকারের প্রতি আহবান তালিকাটিও রাখা হোক ভূমিদানকারীর যাতে ভবিষ্যতে বন্দরের কর্মসংস্থানে অগ্রাধিকার মেলে।

এসব অভিযোগে অবগত জনপ্রতিনিধিরা। সরকারের উচ্চপদস্থদের মনোযোগ প্রত্যাশা করছেন তারা।