জ্বালানি নিরাপত্তা নিশ্চিতের প্রধান চ্যালেঞ্জ দক্ষ জনবল

জ্বালানি নিরাপত্তা নিশ্চিতের প্রধান চ্যালেঞ্জ দক্ষ জনবল

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

জ্বালানি নিরাপত্তা নিশ্চিতের ক্ষেত্রে প্রধান চ্যালেঞ্জ এখন দক্ষ জনবল। আর আগামী ৫ বছরে জ্বালানি খাতে ৩০ বিলিয়ন ডলার বিনিয়োগের যে সুযোগ সৃষ্টি হয়েছে তা কাজে লাগাতে দরকার এই খাতের সুষ্ঠু ব্যবস্থাপনা । এমনটাই মনে করছেন বিনিয়োগকারীরা।

২০০৯ সালে বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিল মাত্র পাঁচ হাজার মেগাওয়াট। আট বছরে তা বেড়ে দাড়িয়েছে ১৫ হাজার মেগাওয়াটে। এতে করে দেশের প্রায় দুই-তৃতীয়াংশ মানুষ বিদ্যুৎ পাচ্ছে ঠিকই, তবে এখনও নিশ্চিত করা যায়নি নিরাপদ ও নিরবচ্ছিন্ন বিদ্যুত সরবরাহ ।

দেশের জ্বালানিখাতে বিনিয়োগ আকৃষ্ট করতে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজন করা হয় ‘আন্তর্জাতিক পাওয়ার ও বিল্ডিং কন্সট্রাকশন এক্সপো’। বাংলাদেশসহ ৭টি দেশের ৯০টি কোম্পানি এক্সপোতে অংশগ্রহণ করে।

জ্বালানিখাতে দেশের বড় বিদ্যুত প্রকল্প নির্মাণে সহয়তাকারী বিদেশী কোম্পানিগুলোর কাছে বাংলাদেশই বিনিয়োগের জন্য আদর্শ জায়গা, শুধু দরকার প্রশিক্ষিত লোকবল। সরকারি-বেসরকারি খাতে বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার যে উদ্যোগ রয়েছে, তা বাড়াতে হবে। একই সঙ্গে দেশীয় প্রচেষ্টাও জোরদার করতে হবে বলে মনে করেন স্থানীয় উদ্যোক্তরা।