জাবিতে এ’ ইউনিটের ভর্তিপরীক্ষার তারিখ পরিবর্তন, শুরু হবে ২০ নভেম্বর

জাবিতে এ’ ইউনিটের ভর্তিপরীক্ষার তারিখ পরিবর্তন, শুরু হবে ২০ নভেম্বর

শেয়ার করুন

J U Campus
।। সাভার প্রতিনিধি ।।
জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে দেশব্যাপী চলমান অঘোষিত পরিবহন ধর্মঘটের কারণে পেছানো হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা।
শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষা আগামী ৭ ও ৮ নভেম্বরের পরিবর্তে যথাক্রমে আগামী ২০ ও ২১ নভেম্বর অনুষ্ঠিত হবে। তবে অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষার সময় সূচি অপরিবর্তিত রয়েছে।
ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান জানান, এবারের ভর্তি পরীক্ষায় ১ হাজার ৮৮৯টি আসনের বিপরীতে আবেদন করেছেন তিন লাখ আট হাজার ৬০৬ জন। প্রতি আসনের বিপরীতে পরিক্ষায় বসতে হবে ১৬২ জনকে।
এদিকে করোনা সংক্রমণ এড়াতে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে আবাসিক হলে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের না রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফলে আবাসন অনিশ্চয়তায় ভোগান্তিতে পড়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।
কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত বিবেচনার আহ্বান জানিয়ে একাধিক ভর্তিচ্ছু ছাত্রী জানিয়েছেন,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একাধিক ইউনিটে পরীক্ষায় অংশ নিতে বিশ্ববিদ্যালয়ে অন্তত আট থেকে নয় দিন থাকতে হয়।
সাভারে নিরাপদ আবাসন এমনকি আবাসিক হোটেল না থাকায় এ বিষয়টি নিয়ে মারাত্মক দুশ্চিন্তায় রয়েছেন তারা।
স্বাস্থ্যবিধি মেনে অন্তত মেয়েদেরকে হলে রাখার ব্যবস্থা করার বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত পূনর্বিবেচনার দাবি জানিয়েছেন তারা।