বরগুনার পাথরঘাটায় ৪টি মাছের দাম ১৬ লাখ টাকা

বরগুনার পাথরঘাটায় ৪টি মাছের দাম ১৬ লাখ টাকা

শেয়ার করুন

Barguna Fish
।। বরগুনা প্রতিনিধি ।।

বরগুনায় ১৬ লাখ টাকায় দাতিনা নামের ৪টি মাছ বিক্রি করা হয়েছে।  বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্র প্রকাশ্য ডাকে মাছগুলো বিক্রি করা হয়। মঙ্গলবার (২ নভেম্বর) রাতে সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগর থেকে জেলেরা জাল দিয়ে মাছ চারটি শিকার করেন।

বহির্বিশ্বে মূল্যবান এই মাছ দিন দিন কমে যাওয়ার কারনে সরকার এই প্রজাতির মাছ বৃদ্ধির জন্য কৃত্রিম প্রজনন কার্যক্রম হাতে নিয়েছে বলে জানিয়েছে মৎস্য বিভাগ। ১৬ লাখ টাকায় বিক্রি হওয়া এই চারটি মাছের ওজন ৯০ কেজি।

পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র সূত্রে জানা গেছে, ডাকে মোট ১২ জন পাইকার অংশগ্রহণ করেন। এরপর সর্বোচ্চ দরদাতা হিসেবে ১৬ লাখ টাকায় মাছ চারটি কিনে নেন মোস্তফা অলম নামের এক মৎস্য পাইকার।

এ বিষয়ে মৎস্য পাইকার মোস্তফা আলম বলেন, আমাদের দেশে এই মাছের তেমন একটা চাহিদা নেই। বিশেষ কারনে ভারত এবং চীনে এই মাছের দাম আকাশচুম্বী। মাছগুলো রপ্তানির জন্য আমি কিনে নিয়েছি।

এ বিষয়ে বরগুনার মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, বহির্বিশ্বে এই প্রজাতির মাছের চাহিদা এবং দাম প্রচুর। স্থানীয়ভাবে এ মাছ দাতিনা বা সাদা মাছ নামেই পরিচিত। দিন দিন এই মাছ কমে যাওয়ায় সরকার এই প্রজাতির মাছ বৃদ্ধির জন্য কৃত্রিম প্রজনন কার্যক্রম হাতে নিয়েছে।