সাতকানিয়ায় ইফতার সামগ্রী নিতে গিয়ে ১০ নারীর মৃত্যু

সাতকানিয়ায় ইফতার সামগ্রী নিতে গিয়ে ১০ নারীর মৃত্যু

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রামের সাতকানিয়ায় কেএসআরএমের মালিক শাহাজাহানের দেয়া যাকাত ও ইফতার সামগ্রী নিতে গিয়ে ১০ নারী মারা গেছেন। পদদলিত হয়ে তাদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন সাতকানিয়ার পৌর-চেয়ারম্যান মো. জোবায়ের। যদিও চট্টগ্রামের পুলিশ সুপারের দাবি, মৃত্যুর কারণ হিটস্ট্রোক।

মর্মান্তিক এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৩০ জন। তাদের মধ্যে ৩ জন হাসপাতালে ভর্তি রয়েছেন। আজ দুপুরে নলূয়া ইউনিয়নে খাটিয়া ডাঙ্গা এলাকায় জাকাত ও ইফতার সামগ্রী বিতরণ করছিল কেএসআরএম গ্রুপ। মাঠে ১০ হাজার মানুষের ধারণক্ষমতা থাকলেও জমায়েত হয়েছিল ২০ থেকে ৩০ হাজার মানুষ।

অল্প জায়গায় অনেক মানুষের জমায়েতের কারণে এ দুর্ঘটনা ঘটে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নিহতদের মধ্যে ছয়জনের পরিচয় পাওয়া গেছে। তাঁরা হলেন হাসিনা আক্তার, নূর আয়েশা, রিনা বেগম, কুন্তুনী বেগম, রশিদা আক্তার ও জ্যোৎস্না বেগম।

আগেই ঘোষণা ছিল সোমবার সকাল থেকে ইস্পাত কোম্পানী কেএসআরএম এর পক্ষে সাতকানিয়ার নলুয়া ইউনিয়নের পূর্ব গাটিয়াডেঙ্গা এলাকার কাদেরীয়া মুঈনুল উলুম দাখিল মাদ্রাসার মাঠে নারীদের ইফতার সামগ্রী দেয়া হবে। তাই রোববার সকাল থেকেই চট্টগ্রামের বাঁশখালী, লোহাগাড়া, বোয়ালখালীসহ প্রত্যন্ত অঞ্চল থেকে মাদ্রাসার মাঠের আশেপাশে ভীড় করে করে সাধারণ মানুষ। আর এতে মাদ্রাসার মাঠ পেরিয়ে লোকে লোকারণ্য হয়ে উঠে পুরো গাটিয়াডেঙ্গা এলাকা।

কিন্তু ইফতার সামগ্রী দেয়া শুরুর পর সকাল সাড়ে দশটার দিকে শুরু হয় ধাক্কাধাক্কি। আর এতে নিয়ন্ত্রণ হারিয়ে একজন আরেকজনের উপরে গিয়ে পড়েন। আর এতে ঘটে নির্মম দুর্ঘটনা।

স্থানীয় ও নিরাপত্তার দায়িত্বে থাকারা জানান, রোববার থেকে নারীরা ঘটনাস্থলে ইফতার সামগ্রী নিতে এসেছিল। যার কারণে অনেকেই ক্ষুধার্ত ছিলেন। পাশাপাশি যুক্ত হয়েছিল গরম। আর এতে তাড়াতাড়ি ইফতার সামগ্রী পেতে অনেকেই ধাক্কাধাক্কি শুরু করেন।

এদিকে ঘটনা তদন্তে কাজ চলছে জানিয়ে পুলিশ বলছে তদন্তে কারো গাফলতি থাকলে ব্যবস্থা নেয়া হবে।

অন্যদিকে এ ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। ৭ কার্য দিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

 
প্রতি বছরই যাকাতের টাকা এবং রোজা বা ঈদসামগ্রী বিতরণে এ ধরনের অনাকাঙ্ক্ষিত মৃত্যুর ঘটনা ঘটে। ২০০৫ সালেও সাতকানিয়ায় এই কেএসআরএম মালিকের জাকাত নিতে এসে পদদলিত হয়ে আটজনের মৃত্যু হয়েছিল।