কালের ক্ষয় উপেক্ষা করে আজও টিকে আছে রাজারাম মন্দির

কালের ক্ষয় উপেক্ষা করে আজও টিকে আছে রাজারাম মন্দির

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

মাদারীপুর জেলার রাজৈরের খালিয়া রাজারাম মন্দির। অযত্ন, অবহেলা আর সঠিক রক্ষলাবেক্ষণের অভাবে ধ্বংসের মুখে এই ঐতিহ্যময় স্থাপনা। সপ্তদশ শতাব্দীতে নির্মিত, অপূর্ব কারুকার্যময় এ মন্দির। নির্মাণ করেন, জমিদার রাজারাম রায় চৌধুরী। স্থাপনে প্রচুর অর্থ ব্যয় করেন কালীসাধক জমিদার। তাঁর নামানুসারেই ‘রাজারাম মন্দির’ নামে এর পরিচিতি।

নির্মাণের সঠিক তারিখ জানা যায় না, তবে অনেকেই মনে করেন, ১৮২৫ সালের দিকে নির্মিত হয়েছিল মন্দিরটি।

গ্রামীণ চালাচালা ঘরের আদলে তৈরি এ মন্দির। দ্বিতল মন্দিরের দেয়ালে দেয়ালে টেরাকোটার কারুকাজে রমায়ণ, মহাভারত ও বিভিন্ন দেবদেবীর নকশা। ৯টি কক্ষসহ রয়েছে একটি রান্নাঘর। নিচতলায় তিনটি ও উপরে ৬টি কক্ষ। পূজা-অর্চণার জন্য রয়েছে আলাদা স্থান। রাজারাম মন্দিরের উচ্চতা ৪৭ ফুট এবং এর দৈর্ঘ্য বিশ ফুট ও প্রস্থ ষোল ফুট।

জমিদার রাজারাম রায় চৌধুরী এ মন্দিরে পূজা করতেন। কালের ক্ষয় উপেক্ষা করে আজও টিকে আছে রাজারাম মন্দির। প্রশ্ন হলো, কতদিন আর টিকে থাকবে? কেননা, মন্দিরের উপরের তলার ভেতরে ফাটল ধরেছে। চুন সুড়কি খসে পড়ছে। যথাযথ দেখভালের কেউ নেই। নেই সংরক্ষণের উদ্যোগ। যোগাযোগের পথও তেমন ভালো নয়। তবু ৩শ বছর আগের শিল্পীদের নিপুণ হাতের কারুকাজ আজও মানুষের মন কেড়ে নেয়।

মাদারীপুরের খালিয়া রাজারাম মন্দির হয়ে উঠতে পারে প্রত্নতত্ত্বপ্রিয় মানুষের কাছে আকর্ষণীয় এক পর্যটন কেন্দ্র। জেলার সব ঐতিহাসিক স্থান ও স্থাপনাই রক্ষায় প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে, এই আশ্বাস রয়েছে প্রশাসনের।
সট: ওয়াহিদুল ইসলাম, জেলা প্রশাসক, মাদারীপুর।