ওয়ান ইলেভেনের সময়ও অভিযোগ উঠেছিল সিনহার বিরুদ্ধে

ওয়ান ইলেভেনের সময়ও অভিযোগ উঠেছিল সিনহার বিরুদ্ধে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওয়ান ইলেভেনের সময়ও উঠেছিল। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার তাকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়। প্রথমে তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিলেও পরে তা থেকে সরে আসেন। বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা ফিরিয়ে আনতে দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযানের পক্ষে হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম।

ওয়ান-ইলেভেনের সময় সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার দুর্নীতি, অদক্ষতা ও পক্ষপাতদুষ্টের অভিযোগে আপিল ও হাইকোর্টের ২০ জন বিচারপতিকে সরিয়ে দেয়ার উদ্যোগ নেয়। সুপ্রিম কোর্টের সে সময়ের রেজিস্ট্রার ইকতেদার আহমেদ জানান, এই তালিকায় ছিলেন আপিল বিভাগের তখনকার বিচারপতি জয়নুল আবেদীন ও হাইকোর্টের তখনকার বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। বিচারপতি সিনহাও, তাকে সরিয়ে দেয়ার উদ্যোগ ব্যর্থ করার তথ্য জানিয়েছিলেন।

সুপ্রিম কোর্টের ইতিহাসে এর আগে কোন প্রধান বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেনি। বিচারপতি সিনহাই প্রথম প্রধান বিচারপতি, যার বিরুদ্ধে শুধু দুর্নীতি নয়, বিদেশে অর্থ পাচার, নৈতিক স্খলনসহ ১১টি সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়। আপিল বিভাগের ৫ বিচারপতি এসব অভিযোগের বিষয়ে তার গ্রহণযোগ্য ব্যাখ্যা বা সদুত্তর পাননি।

আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি জয়নুল আবেদীনের দুর্নীতি অনুসন্ধান না করতে সুপ্রিম কোর্ট প্রশাসনের দেয়া চিঠি নিয়েও প্রধান বিচারপতি সমালোচিত হন। চারদিকে প্রবল সমালোচনার মুখে সুপ্রিম কোর্ট তথ্য দেয়। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা বিচারপতি ফজলুল হকের বিরুদ্ধে ২০০৮ সালে দুর্নীতির মামলা হয়।