আজ শুভ বুদ্ধ পূর্ণিমা

আজ শুভ বুদ্ধ পূর্ণিমা

শেয়ার করুন
বুদ্ধ-জয়ন্তি, লুম্বিনি, নেপাল।
বুদ্ধ-জয়ন্তি, লুম্বিনি, নেপাল।

ডেস্ক রিপোর্ট:

প্রায় আড়াই হাজার বছর আগে এই দিনে জন্ম নিয়েছিলেন মহামতি গৌতম বুদ্ধ। এই মর্ত্যভুমিতে তিনি অমর না হলেও মানুষের জন্য রেখে গেছেন তার ভাবনা, তার দর্শন ‘জগতে কর্মই সব’। বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে এই দিনটি অতি পবিত্র।

সারাবিশ্বের বুদ্ধ অনুসারীরা আজ বিনম্র শ্রদ্ধা আর ভক্তিতে উদযাপন করছেন বুদ্ধ পূর্ণিমা।

পূর্ণিমা ভগবান বুদ্ধের জীবনে গুরুত্বপূর্ণ নানা বাকের জন্ম দিয়েছে। বৈশাখের পূর্ণিমা তিথিতেই গৌতম বুদ্ধের জন্ম, বোধিপ্রাপ্তি ও নির্বাণ লাভ। এই তিন ঘটনার কারণেই বৈশাখী পূর্ণিমা সারাবিশ্বে বৌদ্ধ সম্প্রদায়ের কাছে বুদ্ধপূর্ণিমা নামে পরিচিত।

স্থান-কাল-পাত্রের ঊর্ধ্বে উঠে পৃথিবীর সব জীবের কল্যাণ ও সুখ কামনা করেছিলেন গৌতম বুদ্ধ । অহিংস পরম ধর্ম- বুদ্ধের এই অমিয় বাণী আজও কল্যাণকামী মানুষকে, এই সমাজকে প্রভাবিত করছে নানাভাবে।

পূর্ণিমার চাঁদের আলোয় বোধি বৃক্ষতলে মানবমুক্তির পথ খুঁজে পান মহামতি গৌতম। লাভ করেন বুদ্ধত্ব। বৈশাখের পূর্ণিমা তিথির এই পুণ্যোৎসবে বৌদ্ধ ধর্মের অনুসারীরা স্নান করেন, শুচিবস্ত্র পরিধান করে মন্দিরে মন্দিরে বুদ্ধের বন্দনায় মগ্ন হন।

অর্চনার পাশাপাশি উপাসনা করেন পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেত প্রার্থনা। সাম্প্রদায়িকতার অশুভ ছায়া থেকে মুক্ত থাকুক বাংলাদেশ। জয় হোক মানবতার। অসহিংস হোক মানবধর্ম। এই প্রার্থণাই সব মানুষের।