জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি উৎসব

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি উৎসব

শেয়ার করুন

Projapoti

।। এটিএন টাইমস ডেস্ক ।।

উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই স্লোগানকে সামনে রেখে প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হলো ‘প্রজাপ্রতি মেলা-২০২১’।

শুক্রবার (১০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন চত্বরে প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে মেলাটি অনুষ্ঠিত হয়।

মেলা উপলক্ষে প্রজাপতি পার্ক ও গবেষণা কেন্দ্র জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। যেখানে রয়েছে জীবন্ত প্রজাপতি, প্রজাপতি বান্ধব বৃক্ষাদি ও প্রজাপতির প্রজনন ক্ষেত্র সহ উন্মুক্ত বাগান।

গত বছর করোনা পরিস্থিতির কারণে মেলা হয়নি। এ বছর মেলা অনুষ্ঠিত হওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনুমতি নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতির কারণে মেলা জুড়ে বাড়তি সতর্কতা হিসেবে র‌্যালি বাতিল করা হয়েছে এবং মেলার কর্মীদের জন্য ফ্রি মাস্কের ব্যবস্থা করা হয়েছে। আমরা সবাইকে বিশেষভাবে স্বাস্থ্যবিধি মানার জন্য অনুরোধ করছি।

প্রজাপতি মেলার দিনব্যাপি আয়োজনে থাকছে, প্রজাপতি বিষয়ক এ্যাওয়ার্ড প্রদান, প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতি ও প্রকৃতি বিষয়ক কুইজ প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতির হাট দর্শন, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারী প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।