আইভি রহমানের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ

আইভি রহমানের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ

শেয়ার করুন

IV_Rahaman

।। এটিএন টাইমস প্রতিবেদক ।।
প্রয়াত রাষ্ট্রপতি জিলুর রহমানের স্ত্রী, আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের মহিলা বিষয়ক সম্পাদিকা আইভি রহমানের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের ২১শে আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে নারকীয় গ্রেনেড হামলায় গুরুতর আহত হয়েছিলেন তিনি। এরপর গুরুতর আহত অবস্থায় তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল-সিএমএইচে ভর্তি করা হয়। সেখানে তিন দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে এই দিনে মারা যান এই নেত্রী। আইভি রহমানের মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে আওয়ামী লীগ। এদিকে তাঁর নিজ জন্মস্থান ভৈরবেও শোক শোভাযাত্রা, আলোচনা সভা, মিলাদ মাহফিল ও কাঙালিভোজসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

আইভি রহমানের একমাত্র ছেলে বিসিবি সভাপতি ও সংসদ সদস্য নাজমুল হাসান পাপন এবং মেয়ে তানিয়া ও ময়না। পারিবারিকভাবে আইভি রহমান জাতির পিতা বঙ্গবন্ধুর নিকটাত্মীয়। তার বড় বোন সামসুন্নাহার সিদ্দিকা বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার শাশুড়ি। এছাড়াও আইভি রহমানের বিয়ের সাক্ষীও ছিলেন বঙ্গবন্ধু।
১৯৪৪ সালের ৭ জুলাই ভৈরব শহরের চণ্ডিবের এলাকার সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন আইভি রহমান। তার আসল নাম জেবুন্নেছা আইভি। ১৯৫৮ সালের ২৭ জুন নবম শ্রেণিতে পড়ার সময় জিল্লুর রহমানের সঙ্গে বিয়ে হয় তাঁর। এরপর তার নামের সঙ্গে যুক্ত হয় রহমান উপাধি। তার বাবা জালাল উদ্দিন ছিলেন তৎকালীন ঢাকা কলেজের অধ্যক্ষ। মা হাসিনা বেগম ছিলেন গৃহিণী। ৮ বোন ৪ ভাইয়ের মধ্য আইভি রহমান ছিলেন প ম। ১৯৭১ সালে আইভি রহমান মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭৫ সালে তিনি মহিলা আওয়ামী লীগ সদস্য এবং ১৯৮০ সালে কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সভাপতি হন।