অন্ধ্রপ্রদেশ এবং চণ্ডীগড়েও অমিক্রন রোগী শনাক্ত, ভারতে আতঙ্ক বাড়ছে

অন্ধ্রপ্রদেশ এবং চণ্ডীগড়েও অমিক্রন রোগী শনাক্ত, ভারতে আতঙ্ক বাড়ছে

শেয়ার করুন

India Coronaআন্তর্জাতিক ডেস্ক।।

দিল্লি, রাজস্থান, গুজরাত, মহারাষ্ট্র, কেরল এবং কর্নাটকের পর এ বার অন্ধ্রপ্রদেশ ও চণ্ডীগড়েও কোভিড রোগীর শরীরে মিলল করোনাভাইরাসের নয়া রূপ ওমিক্রন। সেই সঙ্গে মহারাষ্ট্র ও কেরলে বাড়ল ওমিক্রন সংক্রমিতের সংখ্যা। সব মিলিয়ে দেশে এখনও পর্যন্ত মোট ৩৮ জন কোভি়ড রোগীর শরীরে ওমিক্রন শনাক্ত করা গিয়েছে।

রবিবারই অন্ধ্রপ্রদেশে আয়ারল্যান্ড থেকে আসা ৩৪ বছরের এক পর্যটকের শরীরে মিলেছে ওমিক্রন। ওই রাজ্যের স্বাস্থ্য দফতর জানিয়েছেন, শনিবারই আরটিপিসিআর পদ্ধতিতে করা কোভিড পরীক্ষা করিয়েছিলেন ওই ব্যক্তি। তাতে রিপোর্ট নেগেটিভও এসেছে। এর পরেও তাঁর শরীরে ওমিক্রন ধরা পড়েছে।

তবে ওই ব্যক্তি উপসর্গহীন বলেই জানাচ্ছে অন্ধ্রের স্বাস্থ্য দফতর। চণ্ডীগড়েও শনিবার রাতে ইটালি থেকে আসা ২০ বছরের এক তরুণের শরীরে ওমিক্রন শনাক্ত করা গিয়েছে। গত ১ ডিসেম্বর ওই ব্যক্তির শরীরে কোভি়ড ধরা প়ড়েছিল। দু’টি প্রতিষেধক নেওয়া সত্ত্বেও ওই ব্যক্তির ওমিক্রন রূপে আক্রান্ত হওয়া উদ্বেগ বাড়াচ্ছে বিশেষজ্ঞদের। তবে চণ্ডীগড়ের স্বাস্থ্য দফতর জানাচ্ছে, ওই রোগীও উপসর্গহীন।

কর্নাটকে এই নিয়ে তৃতীয় কোভিড রোগীর শরীরে ধরা পড়ল ওমিক্রন। স্বাস্থ্য মন্ত্রী কে সুধাকর জানান, দক্ষিণ আফ্রিকা থেকেই এসেছিলেন ওই ব্যক্তি। বর্তমানে একটি সরকারি হাসপাতালে তাঁর চিকিৎসা চলছে।

গত ৬ ডিসেম্বর প্রথম ওমিক্রন সংক্রমণ ধরা পড়ে মহারাষ্ট্রে। ওই ব্যক্তিও দক্ষিণ আফ্রিকা থেকে এসেছিলেন। এখনও পর্যন্ত মহারাষ্ট্রে মোট ১৮ জন কোভিড রোগীর শরীরে ওমিক্রনের হদিশ মিলেছে। সংক্রমণের শৃঙ্খল ভাঙতেই এই সপ্তাহে শনি ও রবিবার মুম্বইয়ে বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

কেরলে প্রথম ওমিক্রন সংক্রমণ ধরা পড়ে গত ৮ ডিসেম্বর। ব্রিটেন থেকে আবু ধাবি হয়ে এর্নাকুলামে পরিবার-সহ এসেছিলেন ওই ব্যক্তি। পরিবারের বাকি দুই সদস্যের শরীরেও কোভিড ধরা পড়েছে। কিন্তু তাঁরা ওমিক্রন রূপে আক্রান্ত কি না, তা এখনও জানা যায়নি।