রোহিঙ্গাদের ফেরত নেবার প্রক্রিয়া দ্রুত শুরু করার আহবান

রোহিঙ্গাদের ফেরত নেবার প্রক্রিয়া দ্রুত শুরু করার আহবান

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

রোহিঙ্গাদের ফেরত নেবার প্রক্রিয়া দ্রুত শুরু করতে মিয়ানমারের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অং সাং সূচির বিশেষ দূত কিও তিনের সঙ্গে সাক্ষাতের সময় এ বিষয়েই জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। সকালে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

তিনি বলেছেন কিও তিনের এই সফর সমস্যা সমাধানের পথে এক ধাপ এগিয়ে যাওয়া। মিয়ানমারের উপ পররাষ্ট্রমন্ত্রী কিও তিন ঢাকা এলেন দেশটির স্টেট কাউন্সিলর অং সাং সূচির বিশেষ দূত হিসেবে। এর আগে পর্যন্ত রোহিঙ্গা সমস্যা নিয়ে বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করতেও রাজি হননি ম্যাডাম সূচি। তাই কিও তিনের সফরেই সমাধানের আলো দেখছে বাংলাদেশ।

পুরো সফরে কিও তিন জানিয়ে গেছেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক ভাল করতে চান সূচি। সমস্যার সমাধান করতে চান আলোচনায়। আর এ জন্য নিরাপত্তা সংলাপ ও বর্ডার লিয়াজো অফিস বিষয়ে দুটি সমঝোতা স্মারক দ্রুত সইয়ের বিষয়ে একমত হয়েছে দুই দেশ।

গেল অক্টোবরে রাখাইন রাজ্যে সন্ত্রাসী হামলায় মিয়ানমারের ৯ বর্ডার গার্ড সদস্য মারা যায়। এরপরেই রাখাইন রাজ্যের মুসলিম সম্প্রদায়ের ওপর ব্যাপক নির্যাতন শুরু করে দেশটির সরকারি বাহিনী। তখন থেকেই জলে-স্থলে সীমান্ত অতিক্রম শুরু করে রোহিঙ্গারা। বাংলাদেশেই আসে ৬৫ হাজার শরণার্থী। এর আগেই কয়েক দশক ধরে বাংলাদেশে বাস করছে আরও সাড়ে তিন লাখ রোহিঙ্গা।

তাই বাংলাদেশ বলছে, সমস্যার স্থায়ী সমাধান হতে হবে। রোহিঙ্গা ইস্যুতে গেল কয়েক দশকে বাংলাদেশের কোনো আহবানই কার্যত আমলে নেয়নি মিয়ানমার। এবার বাংলাদেশ তাই আন্তর্জাতিক সম্প্রদায়কে বলেছিল মিয়ানমারের ওপর চাপ বাড়াতে।