অমিক্রন মোকাবিলায় শিগগিরই বিধিনিষেধ আসছে-স্বাস্থ্যমন্ত্রী

অমিক্রন মোকাবিলায় শিগগিরই বিধিনিষেধ আসছে-স্বাস্থ্যমন্ত্রী

শেয়ার করুন

Health-minister-pic

নিজস্ব প্রতিবেদক।।

অমিক্রনের সংক্রমণ ঠেকাতে শপিংমল খোলা রাখার সময়সীমা ও যানবাহনে অর্ধেক আসনে যাত্রী নিয়ে চলাচলসহ শিগগিরই অনেক বিধিনিষেধ আসছে।

আজ মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আগের দিন সোমবার করোনার নতুন ধরন অমিক্রন মোকাবিলায় প্রস্তুতিসংক্রান্ত আন্তমন্ত্রণালয় সভায় এসব বিষয়ে আলোচনা হয়েছিল। সেগুলোই আজ বিস্তারিতভাবে জানালেন তিনি।

মন্ত্রী জানান, সাত দিন পর থেকেই এসব বিধিনিষেধ বাস্তবায়ন শুরুর সুপারিশ করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘রাত ১০টার পরিবর্তে রাত ৮টা পর্যন্ত দোকানপাট খোলা রাখা যাবে। এটাও প্রস্তাব করা হয়েছে।

তবে স্বাস্থ্যবিধি মেনে স্কুল চলবে জানিয়ে মন্ত্রী বলেন, যদি সংক্রমণ বৃদ্ধি পায়, তবে স্কুলের বিষয়ে চিন্তা-ভাবনা করা হবে। তখন আর স্কুল চালিয়ে রাখা যাবে না। এখনো সেই সিদ্ধান্ত আমরা নেইনি, সেই পরিস্থিতি এখনো দেশে বিরাজ করছে না।

সুপারিশগুলো জানাতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রথমত, যানবাহনে মাস্ক ছাড়া চলা যাবে না। যদি কেউ চলাচল করে, তাহলে জরিমানার মুখে পড়তে হবে। যানবাহন বলতে বাস, ট্রেন ও লঞ্চ পড়বে। এ ছাড়া যানবাহনে যাত্রী পরিবহন ধারণক্ষমতার অর্ধেক করার প্রস্তাব করা হয়েছে।

রেস্তোরাঁ-হোটেলে মাস্ক পরে যেতে হবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, মাস্ক ছাড়া গেলে দোকানদার এবং যিনি যাবেন, তাঁর জরিমানা হতে পারে। দোকান খোলা রাখার সময়সীমাও রাত ১০টার পরিবর্তে ৮টা পর্যন্ত করা হচ্ছে। এ বিষয়েও প্রস্তাব করা হয়েছে। করোনার টিকা নেওয়ার জন্য তাগিদ দেওয়া হয়েছে। রেস্তোরাঁয় খেতে গেলে টিকা কার্ড দেখাতে হবে। হোটেলে মাস্ক পরে যেতে হবে। শুধু খাওয়ার সময় মাস্ক খুলে খেতে পারবেন এবং পরে আবার মাস্ক পরে চলে আসতে হবে।