‘রামপাল বিদ্যুৎ কেন্দ্র সরকারের জন্য শিক্ষণীয়”

‘রামপাল বিদ্যুৎ কেন্দ্র সরকারের জন্য শিক্ষণীয়”

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

রামপাল বিদ্যুৎ কেন্দ্র সরকারের জন্য শিক্ষণীয়। ভবিষ্যতে যে কোনও জ্বালানি প্রকল্পের আগে পরিবেশ রক্ষার বিষয়কে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। তিনি বলেন, বিদ্যুতের চাহিদা মেটাতে রামপাল বিদ্যুৎ কেন্দ্রই ভরসা। এরপর অন্যান্য বিদ্যুৎ প্রকল্পগুলোর ক্ষেত্রে আগে পরিবেশের ভারসাম্য বিবেচনা করা হবে।

একদিকে ওয়ার্ল্ড হেরিটেজ সুন্দরবনের অস্তিত্ব আরেকদিকে বিদ্যুতের চাহিদা। তাই সুন্দরবনের কাছাকাছি রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে তৈরি হওয়া বিতর্ক নাকি সরকারকে আরও সতর্ক করেছে বলে জানান জ্বালানি প্রতিমন্ত্রী।

গ্লোবাল ওয়ার্মিংকে সামনে রেখে পুরো বিশ্বই এখন পরিবেশ রক্ষায় সজাগ। জলবায়ু সম্মেলনে কোন নির্দিষ্ট চুক্তিতে না এলেও উন্নত বিশ্বসহ প্রতিটি দেশই একমত জ্বালানির ব্যবহার আর শিল্পায়নের ফলে ক্ষতিগ্রস্ত গ্রিন হাউজ।

তাই উন্নয়নের ধারা পাল্টে প্রতিটি দেশই এখন গ্রিন ইকোনমির দিকে ঝুঁকছে। তাই জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড ও ভিয়েতনামসহ বেশ কয়েকটি দেশ যেখানে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বন্ধ করছে তখন বাংলাদেশ অন্যপথে। দেশের অব্যাহত বিদ্যুৎ চাহিদা পূরণ এবং যৌক্তিক মূল্যে গ্রাহকদের কাছে বিদ্যুৎ পৌঁছে দিতে সরকার কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু একে তো কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র তার উপর এটি হতে যাচ্ছে রামপালে যা সুন্দরবনের কোল ঘেঁসে। এতে পরিবেশের মারাত্মক ক্ষতি হবে বলে সতর্ক করেছে দেশী বিদেশী পরিবেশবাদীরা।

কিন্তু সরকার বিদ্যুৎ কেন্দ্র করতে বদ্ধ পরিকর। আর এই বিতর্ক সরকারকে ভবিষ্যতের ব্যাপারে সতর্ক করেছে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী।