১৫ শতাংশ ভ্যাটের আতঙ্কে এখন ব্যবসায়ীরা

১৫ শতাংশ ভ্যাটের আতঙ্কে এখন ব্যবসায়ীরা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

১৫ শতাংশ ভ্যাটের  আতঙ্কে এখন ব্যবসায়ীরা। চিন্তিত কোটিপতি থেকে শুরু করে ছোট দোকানদাররাও। বলছেন এর ফলে দাম বাড়বে পণ্যের, চাপে পড়বে সাধারণ ক্রেতা। অর্থনীতিবিদরা বলছেন, একসঙ্গে এত  বেশি ভ্যাট নয়, বরং ভ্যাটের হার কমিয়ে বাড়াতে হবে ভ্যাট দাতার সংখ্যা।

বিক্রি হচ্ছে ব্রান্ডের পোশাক। সেখান থেকে একটি পোশাক কিনলে এখন গ্রাহককে দিতে হয় দামের সাথে বাড়তি ৫% ভ্যাট। কিন্তু জুলাই থেকে ১৫% ভ্যাট কার্যকর হলে ২০০০ টাকা দামের একটি পোশাকে ভ্যাট বাড়বে আরও ২০০ টাকা।

গহনা কিনতেও এখন ভ্যাট দিতে হচ্ছে ৫%। কিন্তু ১৫শতাংশ ভ্যাট হলে ২২ ক্যারেটের একভরি গহনা কিনতে ভ্যাট গুনতে হবে পাঁচ হাজার টাকা।

শুধু কাপড় কিংবা গহনা নয়। চাল ডাল বাদে বলতে গেলে প্রায় সব পণ্যেই  উৎপাদন থেকে শুরু করে গ্রাহক পর্যায় পর্যন্ত সবখানেই বসছে ১৫ % ভ্যাট। তাই বর্তমানে বছর শেষে মোট বিক্রির ওপর এককালীন যে প্যাকেজ ভ্যাট ছিল তা আর থাকছেনা। ব্যবসায়ীরা বলছেন বাড়তি ভ্যাটের চাপ বাড়বে সাধারণ গ্রাহকের ওপর।

নতুন ভ্যাট  আইন ২০১২ তে ১৯৭৩টি পণ্যের ওপরও তুলে নেয়া হয়েছে ভ্যাট মুক্ত সুবিধা। কিন্তু বর্তমানে ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠান আট লাখ হলেও, ভ্যাট দিচ্ছে মাত্র ৩০ হাজার। অর্থনীতিবিদরা বলছেন, বাড়াতে হবে ভ্যাট দাতার সংখ্যা।

সংসদে পাশ হওয়া নতুন ভ্যাট আইন ২০১২-এর বিরুদ্ধে এখন মাঠে ময়দানে ব্যবসায়ীরা। । চলতি অর্থবছর থেকে তা বাস্তবায়নের কথা থাকলেও নানা চাপে তা হয়নি। কিন্তু  আসছে জুলাই থেকে তা কার্যকরের ক্ষেত্রে এখনো অনড় সরকার।