বাজেটে রাজস্ব ঘাটতির আশঙ্কা সিপিডির

বাজেটে রাজস্ব ঘাটতির আশঙ্কা সিপিডির

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

চলতি অর্থবছরে বাজেটে বড় ধরনের রাজস্ব ঘাটতির আশঙ্কা করেছে সেন্টার ফর পলিসি ডায়লগ-সিপিডি । যা হতে পারে ৪৩ থেকে ৫৫ হাজার কোটি টাকা পর্যন্ত। এছাড়া বাজেট বাস্তবায়নের কঠিন চ্যালেঞ্জ মোকাবেলায় বিনিয়োগবান্ধব ও কর্মমুখী কর্মপরিকল্পনা প্রণয়নের সুপারিশ সংস্থাটির।

চলতি  অর্থবছরের ৪ লাখ ২৬৬ কোটি টাকার বিশাল বাজেট কার্যকর হলো ১ জুলাই থেকে । এর ৯ দিন পর  বিশাল এই বাজেটের ওপর পর্যবেক্ষণ তুলে ধরলো সিপিডি। উঠে এলো বাজেট বাস্তবায়ন নিয়ে নানা শংকার কথা।

সংস্থাটি বলছে, কারিগরি, রাজনৈতিক ও সামাজিক প্রস্তুতির অভাবে নতুন ভ্যাট আইন বাস্তবায়নে ব্যর্থ সরকার। এর ফলে কি পরিমাণ রাজস্ব আহরণ কম হবে, সে পরিসংখ্যান নেই সংস্থাটির কাছে। তবে এনবিআরের রাজস্ব আহরনের গতি-প্রকৃতি বিশ্লেষণ করে তারা বলছেন, ঘাটতি হতে পারে ৪৩ থেকে ৫৫ হাজার কোটি টাকা পর্যন্ত ।

এডিবিসহ বিভিন্ন প্রকল্পে ব্যয়ের সক্ষমতা কম থাকায়, আয়ের ওপর চাপ কম থাকবে। তবে, এ কারণে আত্নতুষ্টির কোন সুযোগ নেই, জানান এই অর্থনীতিবিদ।

সরকারকে সঞ্চয়পত্র থেকে মোটা সুদে ঋণ না নিয়ে ব্যাংকিং ব্যবস্থা থেকে নেওয়া এবং কর্মসংস্থানমুখী প্রকল্পে বিনিয়োগ বাড়ানোর পরমর্শ সংস্থাটির। এছাড়া, চালের ওপর আমদামি শুল্ক পুরোপুরি তুলে দেওয়ার আহ্বানও জানানো হয় এই সংবাদ সম্মেলন থেকে।

সর্বোপরি, বাজেট বাস্তবায়নে সরকারকে শিগগিরিই একটি কর্মপরিকল্পনা প্রণয়নের সুপারিশ করেছে সিপিডি।