‘ক্ষুদ্র ঋণের ফাদে পড়ে কেউ যেন নিঃস্ব না হয়’

‘ক্ষুদ্র ঋণের ফাদে পড়ে কেউ যেন নিঃস্ব না হয়’

শেয়ার করুন

নিজস্ব প্রতিনিধি:

ক্ষুদ্র ঋণের ফাদে পড়ে কেউ যেন নিঃস্ব না হয় সে জন্যে ‘মাইক্রো ক্রেডিটের’ বদলে ‘মাইক্রো সেভিংস’ ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সমবায় দিবসের অনুষ্ঠানে এ কথা জানিয়ে তিনি বলেন, আর্থ সামজিক উন্নয়নের সমবায়ের ভুমিকা গুরুত্বপূর্ণ।

যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির উপর দাঁড় করতে স্বাধীনতা পরবর্তী সময়ে সমবায়ের উপর জোর দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৪৫ বছরে সেই সমবায় এখন দেশের উন্নয়নের অন্যতম অংশ । ২ লাখের মত সংগঠনের মাধ্যমে সারা দেশে এর সঙ্গে যুক্ত রয়েছেন ১ কোটিরও বেশি মানুষ । যাদের মধ্য থেকে ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দেয়া হয়েছে শ্রেষ্ঠ সমবায়ী পুরষ্কার।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে, সমবায় সমিতি গড়ে তোলার পেছনে বঙ্গবন্ধুর ভুমিকা তুলে ধরে বলেন, এর মাধ্যমেই সম্ভব সামাজিক বৈষম্য দুর করে শান্তি প্রতিষ্ঠা করা।

দেশে টেকসই সমবায় গড়ে তুলতে সৎ সমবায়ী নেতৃত্ব, আধুনিক তথ্য প্রযুক্তি নির্ভর সমিতি ব্যবস্থাপনা এবং সব ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয় এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়তে সমবায়ের গুরুত্ব রয়েছে।