কাঁচা চামড়ায় সয়লাব হাজারীবাগ, ধ্বস নেমেছে পোস্তায়

কাঁচা চামড়ায় সয়লাব হাজারীবাগ, ধ্বস নেমেছে পোস্তায়

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আবারো কাঁচা চামড়ায় সয়লাব হাজারীবাগ। উৎকট গন্ধে ভরে উঠেছে এখানকার বাতাস। ট্যানারী মালিকরা বলছেন, আইনি বাধা না থাকায় চামড়া কিনে মজুদ করে রাখা হচ্ছে এখানে। এতে করে সরবরাহ কমে ধ্বস নেমেছে পোস্তার চামড়া ব্যবসায়।

রাজধানীর হাজারীবাগ থেকে সরিয়ে নেয়া হয়েছে ১৫৪টি ট্যানারি। খুলে নেয়া হয়েছে কারখানার মেশিনপত্র। নেই কোন উৎপাদন। তাই শিথিল হয়ে পড়েছে এখানে কাঁচা চামড়া প্রবেশের নিষেধাজ্ঞা।

এমন সুযোগকে কাজে লাগিয়ে কাঁচা চামড়া কিনে মজুদ করে রাখা হচ্ছে পরিত্যক্ত এসব কারখানায়। সেরে নেয়া হচ্ছে লবণ লাগানোসহ প্রক্রিয়াজাতকরণের প্রাথমিক কাজগুলো। আর তাই চামড়ার উচ্ছিষ্ঠ ছড়িয়ে পড়ছে পুরো এলাকায়। আবারো উৎকট গন্ধে ভরে উঠেছে এখানকার বাতাস। তবে, এসব চামড়া খুব শিগগিরিই সাভারে সরিয়ে নেয়া হবে বলে জানান ট্যানারি মালিকরা।

অন্যদিকে, কাঁচা চামড়া সংগ্রহে ট্যানারী মলিকরা উঠে পড়ে লাগায় ধ্বস নেমেছে দেশের বৃহৎ কাঁচা চামড়ার আড়ৎ রাজধানীর লালবাগের পোস্তার ব্যবসায়। এবার তারা চামড়া কিনতে পেরেছেন গতবারের তুলনায় প্রায় অর্ধেক। আড়ৎদারদের অভিযোগ, ট্যানারি মালিকরা তাদের বকেয়া পরিশোধ না করে নিজেরাই নগদ টাকায় চামড়া কিনছেন।

হাজারীবাগের ট্যানারি পল্লীর মতো পোস্তাগোলাতেও লেগেছে ভাঙ্গনের সুর। সাভারে নতুন জায়গা পেলে সমাপ্তি ঘটবে শত বর্ষের ঐতিহ্যবাহী এই পোস্তার চামড়ার।