ফারুক হত্যা : এমপি রানাকে বিচারিক আদালতে হাজির

ফারুক হত্যা : এমপি রানাকে বিচারিক আদালতে হাজির

শেয়ার করুন

Captureটাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইলে চাঞ্চল্যকর মুক্তিযোদ্ধা ফারুক আহমদ হত্যা মামলার আসামী সংসদ সদস্য আমানুর রহমান খান রানাকে টাঙ্গাইলের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবুল মনসুর মিয়ার বিচারিক আদালতে হাজির করা হয়েছে।

বুধবার সকাল ৯টায় দিকে কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে গাজিপুরের কাশিমপুর কারাগার থেকে তাকে টাঙ্গাইল আদালত চত্বরে আনা হয়। এর আগে আদালতে আত্মসমপর্ণনের পর অসুস্থতার কারনে পুলিশ তাকে আদালতে হাজির করতে পারেনি। গত নভেম্বর থেকে জুলাই পর্যন্ত মামলাটির অভিযোগ গঠনের শুনানি অসুস্থতার কারণে আটবার পিছিয়েছে।

সম্প্রতি আমানুরকে বিচারিক আদালতে হাজির করার আদেশ দিয়েছেন আপিল বিভাগ। মামলার তারিখে আমানুরকে আদালতে হাজির করা হয় না জানিয়ে এ বিষয়ে নির্দেশনা চেয়ে অ্যাটর্নি জেনারেলের আরজির পরিপ্রেক্ষিতে এই আদেশ আসে।  বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ বেঞ্চ এই আদেশ দেন।
সাংসদ আমানুর বর্তমানে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে আছেন।

Capture1আদালত-সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, টাঙ্গাইলের এক নম্বর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে ফারুক হত্যা মামলাটি বিচারাধীন। এই আদালতেই গত বছরের ১৮ সেপ্টেম্বর আত্মসমর্পণ করে জামিন প্রার্থনা করেন সাংসদ আমানুর রহমান খান রানা।  আদালত জামিন নামঞ্জুর করে তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছিলেন।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৮ জানুয়ারি রাতে জেলা আওয়ামী লীগের সদস্য ও বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী ফারুক আহমেদের গুলিবিদ্ধ মরদেহ টাঙ্গাইলে তাঁর কলেজপাড়া এলাকায় বাসার সামনে পাওয়া যায়। ঘটনার তিন দিন পর তাঁর স্ত্রী নাহার আহমেদ টাঙ্গাইল সদর থানায় মামলা করেন। মামলায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করা হয়। প্রথমে থানা-পুলিশ ও পরে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) মামলার তদন্ত করে। ২০১৪ সালের আগস্টে এ মামলার আসামি আনিসুল ইসলাম ওরফে রাজা ও মোহাম্মদ আলী গ্রেপ্তার হন। আদালতে তাঁদের স্বীকারোক্তিতে সাংসদ আমানুর রহমান খান ও তাঁর তিন ভাইয়ের এ হত্যাকান্ডের জড়িত থাকার বিষয়টি বের হয়ে আসে।

মো. নাসির উদ্দিন