এলএনজি সরবরাহে দেরী: সরবরাহকারী প্রতিষ্ঠানকে জরিমানা গুনতে হবে

এলএনজি সরবরাহে দেরী: সরবরাহকারী প্রতিষ্ঠানকে জরিমানা গুনতে হবে

শেয়ার করুন

maxresdefaultনিজস্ব প্রতিবেদক :

কয়েকদিনের মধ্যেই জাতীয় গ্রিডে পুরোপুরি এলএনজি সরবরাহ সম্ভব হবে আর চুক্তি অনুযায়ী  সরবরাহ করতে না পারলে সরবরাহকারী প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জির পেনাল্টি হবে বলে জানিয়েছেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

দেশের জ্বালানি সংকট কাটাতে ২০১০ সালে পরিকল্পনা নেয়া হয় তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি আমদানির। কিন্তু আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রিতাসহ নানা জটিলতায় তার বাস্তব রূপ পেতে কেটে যায় ৮ বছর। ১৮ আগস্ট থেকে পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম অঞ্চলে দেশের প্রথম ভাসমান এলএনজি টার্মিনাল থেকে শুরু হয়েছে এলএনজির সরবরাহ। এর মধ্য দিয়ে দেশে এলএনজির যুগও শুরু হয়।

গ্যাসের চাহিদা মেটাতে দুই বছর আগে মার্কিন প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জির সঙ্গে এলএনজি আমদানির চুক্তি হয়।  এলএনজি নিয়ে ২৪ এপ্রিল বাংলাদেশ উপকূলে পৌছায় ভাসমান টার্মিনাল। তবে কারিগরী জটিলতায় জাতীয় গ্রীডে এখনও এলএনজি সরবরাহ সম্ভব হয় নি।

প্রথম চালানের মতো পেছাচ্ছে দ্বিতীয় চালানের এলএনজি সরবরাহও। অক্টোবরে সামিটের আমদানি করা দৈনিক আরো ৫০ কোটি ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হওয়ার কথা থাকলেও, বাদ সাধছে মহেশখালী থেকে বাখরাবাদ পর্যন্ত ২৯৪ কিলোমিটার পাইপলাইন স্থাপনে ধীরগতি। ফলে জানুয়ারির আগে মিলছে না এ গ্যাসের সরবরাহও।

বিশেষজ্ঞরা বলছেন, পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে যথাযথ নজরদারি না থাকায় জ্বালানি খাতে তৈরি হচ্ছে নতুন নতুন সংকট।