উন্নয়নের বিস্ময় বাংলাদেশ

উন্নয়নের বিস্ময় বাংলাদেশ

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

বাংলাদেশ এখন উন্নয়নের বিস্ময়। ৪৫ বছরে ঝুড়িভর্তি অনেক অনেক সাফল্যের গল্প। এমনকি দেশটি তৈরি করেছে তার  নিজস্ব একটি ব্যান্ডিং। সব সংশয়, ষড়যন্ত্র আর বাঁধা দূর করে জেগে উঠছে নতুন প্রাণে।

সত্যি সত্যিই বিস্ময় এখন বাংলাদেশ । যারা এক সময়  এ দেশকে বলতেন তলাবিহিন ঝুড়ি, আশঙ্কা  প্রকাশ করতেন দেশটি টিকে  থাকা নিয়ে  , এখন তারাই বলছেন, বাংলাদেশ উন্নয়নের রোল মড়েল।

তৈরী পোশাকে দেশটির জায়গা করে নিয়েছে বিশ্বের দ্বিতীয় স্থান। বিশ্বের নামকরা বিনিয়োগকারি আর্থিক  প্রতিষ্ঠান গোলম্যান স্যাকস বলছে, বাংলাদেশ বিশ্বের অগ্রগামী ১১টি দেশের একটি। এমনকি বিশ্বের  উঠতি দশটি বাজারের একটি হয়ে উঠছে বাংলাদেশ।

গরীব দেশের পরিচয় ছাপিয়ে বাংলাদেশ এখন নিম্ন মধ্যম আয়ের দেশ । মাথাপিছু আয় ১৪৬৬ ডলার। মিলেছে দারিদ্র জয়ে বিশ্বস্বীকৃতি। কিছুদিন আগেও দারিদ্র জয়ের সেই গল্প শুনতে আসেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। আর এ ক্ষেত্রে পেছনে ফেলেছে  ভারত ও পাকিস্তানকে।

রাজনৈতিক অস্থিরতা আর নানা দূর্যোগ মোকাবেলা করেও, অনেকদিন ধরে থাকা  ৬ % প্রবৃদ্ধির বৃত্ত ভেঙ্গে প্রবৃদ্ধি এখন  ৭-এর ঘরে। এক সময়ের তলাবিহিীন ঝুড়িতে এখন ৩০ বিলিয়ন ডলারের রিজার্ভ, আর ৩৪০০ কোটি  ডলার  রফতানি  আয়। আর নিজ অর্থে পদ্মা সেতু নির্মাণ করে যেন বাংলাদেশ বিশ্বকে দেখিয়ে দিচ্ছে তার ভেতরের শক্তিকেই।