রাঙ্গামাটিতে মিয়ানমারের বৌদ্ধ ভিক্ষু আটক

রাঙ্গামাটিতে মিয়ানমারের বৌদ্ধ ভিক্ষু আটক

শেয়ার করুন

রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি জেলার সদর উপজেলার বালুখালির রাজমনি পাড়া শান্তিরত্ন বৌদ্ধ বিহার থেকে পরিচয় গোপন করে দীর্ঘদিন বাংলাদেশে অবস্থান করা এক বৌদ্ধ ভিক্ষুকে আটক করেছে নিরাপত্তা বাহিনী।

এসময় তার কাছ থেকে মিয়ানমারের পরিচয়পত্র, বাংলাদেশী জন্ম নিবন্ধন সার্টিফিকেট, বিপুল পরিমাণ মিয়ানমারের মুদ্রা, বার্মিজ ভাষায় লিখিত অনেক বই আটক করা হয় বলে জানা গেছে।

সূত্র জানিয়েছে, শুক্রবার সকালে নিরাপত্তা বাহিনীর একটি দল রাঙ্গামাটি সদর উপজেলার রাজমনি পাড়ায় অবস্থিত শান্তিরতœ বৌদ্ধ বিহারে অভিযান চালিয়ে উ তয়েন থি (৬৮) নামের এই বৌদ্ধ ভিক্ষুকে আটক করে। আটক বৌদ্ধ ভিক্ষু ২০০৭ সাল থেকে পরিচয় গোপন করে বাংলাদেশে অবস্থান করছিলেন।

আটকের সময় তার নিকট থেকে একটি মিয়ানমারের জাতীয় পরিচয় পত্র, ১.৪ লাখ কিয়াট (মিয়ানমারের মুদ্রা), একটি বাংলাদেশী জন্ম নিবন্ধন সার্টিফিকেট, ৫ হাজার বাংলাদেশী টাকা,বার্মিজ ভাষায় লিখিত ২ টি ডায়রি, একটি ফোন ইনডেস্ক, ১৬ টি বার্মিজ ভাষায় লিখিত বই, দুইটি সিডি, দুইটি ডিভিডি উদ্ধার করা হয়েছে।

আটক ভিক্ষু প্রাথমিক জিজ্ঞাসাবাদে নিজেকে মিয়ানমারের নাগরিক বলে স্বীকার করেছে বলে জানা গেছে। তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য জুড়াছড়ি থানায় হস্তান্তর করা হয়েছে। তবে ঘটনাস্থল রাঙ্গামাটি সদর থানায় হওয়ায় তার বিরুদ্ধে সদর থানায় মামলা হবে।শনিবার তাকে সদর থানায় প্রেরণ করা হবে বলে জুরাছড়ি থানা পুলিশ জাানিয়েছে।