মনষা পূজার ‘ঘট’ তৈরীতে ব্যস্ত মধুখালীর কুমারেরা

মনষা পূজার ‘ঘট’ তৈরীতে ব্যস্ত মধুখালীর কুমারেরা

শেয়ার করুন

faridpur pic-2

।। কামরুজ্জামান সোহেল,ফরিদপুর ।।
ভাদ্র মাসের দুই তারিখের তিথিতে হিন্দু রীতিতে অনুষ্ঠিত হবে মনসা পূঁজা। এ পূঁজার অন্যতম একটি ব্যবহৃত জিনিষ হচ্ছে ‘ঘট’। ঘটের তিনদিকে সাপের ফনা দিয়ে তৈরী করা হয় এই ঘটগুলো। আর এই ঘট তৈরী করেন শুধু কুমাররা। ফরিদপুরের মধুখালী উপজেলার কয়েকটি গ্রামের কুমারপাড়ার কুমারেরা এখন ‘ঘট’ তৈরীতে ব্যস্ত সময় পার করছেন।
মধুখালী উপজেলার মেগচামী, গাজনা, বেলেশ^র, কোরকদি ইউনিয়নের বাগবাড়ি এলাকার কুমাররা এখন ঘট তৈরী করতে এমন ব্যস্ত সময় পার করছেন। খাওয়া দাওয়া কোনমতে করতে পারলেও বিরামহীন ভাবে চালিয়ে যাচ্ছেন ঘট তৈরীর কাজে। কারন মনষাপূঁজার ঘট তৈরীর মৌসুমে জেলার বিভিন্ন স্থান থেকে অনেকেই কুমার পাড়ায় আসেন ঘট কিনতে।

faridpur pic-1
মেগচামী পালপাড়ার গোবিন্দ পাল বলেন, পূর্বপুরুষের আমল হতে দাদু-বাবা এই মাটির কাজ করছেন। আমরা এ পেশাকে বাদ দিতে পারছি না। যদিও আগের মতো এ পেশার আয় রোজগার নেই। তবুও চালিয়ে যাচ্ছি মাটির তৈরী জিনিষ পত্র। অমল পাল বলেন, প্লাস্টিকের জিনিষপত্র ব্যবহারের কারনে এখন আর আগের মতো মাটির জিনিষপত্র লোকজন ব্যবহার করে না। আয় রোজগার কম হলেও পেশাকে বাদ দিতে পারছি না। কৃষ্ণপদ পাল জানান, অন্যান্য সময় মাটির জিনিষপত্র তৈরী করা হলেও মনসা পূঁজাকে সামনে রেখে তৈরী করা হয় ঘট। এসব ঘট কিনতে দেশের বিভিন্ন স্থান থেকে লোকজন এখানে আসেন। ঝিনাইদহ, মাগুড়া, কুষ্টিয়া জেলা থেকেই বেশী লোকজন আসেন এসব ঘট কিনতে। তারা পাইকারী ভাবে ঘট কিনে নিয়ে তা স্থানীয় বাজারে বিক্রি করে থাকেন। প্রতিটি ঘট ১০ থেকে ২০ টাকায় বিক্রি হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোস্তফা মনোয়ার জানান, গ্রাম বাংলার ইতিহাস ঐতিহ্যের প্রতিক মৃৎশিল্প। এ শিল্পকে ধরে রাখতে সরকারী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।