আত্রাইয়ে প্রতিমা তৈরিতে রঙ তুলির কাজে ব্যস্ত শিল্পীরা

আত্রাইয়ে প্রতিমা তৈরিতে রঙ তুলির কাজে ব্যস্ত শিল্পীরা

শেয়ার করুন

poja
নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) :

নওগাঁর আত্রাইয়ের শিল্পীর রঙ তুলির আঁচড়ে মূর্ত হয়ে উঠেছে দেবীর রূপ। শিল্পীদের নিপুণ হাতে ইতোমধ্যে মাটির কাজ শেষ করে চলছে রঙতুলির কাজ। শিল্পীর রঙতুলির আঁচড়ে গড়ে তোলা হচ্ছে দশভজা দেবীদুর্গাসহ বিভিন্ন দেবদেবীর প্রতিমূর্তি। সনাতন ধর্মাবলম্বীদের কাছে দেবীদুর্গা শক্তি ও সুন্দরের প্রতীক। প্রতি বছর অশ্বরের বিনাশ কল্পে মা দেবী দুর্গা এই ধরাধামে আবির্ভূত হয়। তাই সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, সমাজ থেকে অন্যায় অবিচার গ্লানি দূর করার জন্যই এই পূজার  আয়োজন ।

এই উদ্দেশ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় নওগাঁর আত্রাইয়ে শুরু হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচাইতে বড় উৎসব দুর্গা পূজা। আর এ পূজাকে কেন্দ্র করে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎ শিল্পীরা। শিল্পীর তুলির রঙয়ের আঁচড়ে মূর্ত হয়ে উঠেছে দেবীর রূপ। এদিকে উপজেলার সকল হিন্দু ধর্মাবলম্বীরা মা দেবী দুর্গাকে বরণ করতে সনাতন ধর্মাবলম্বীরা এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন। মায়ের জন্য তাদের এখন শুধু অপেক্ষার পালা । এরই সুবাদে ঘরে ঘরে চলছে আনন্দ উৎসব ও পূজার প্রস্ততি। নির্ধারিত সময় অনুযায়ী আগামী ৭ অক্টোবর শুরু হবে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা পূজা এবং দশমী পূজা শেষে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ১১ অক্টোবর উৎসবের সমাপ্তি ঘটবে।

ইতি মধ্যে উপজেলার বিভিন্ন দুর্গা মন্দির ঘুরে দেখা যায়, শারদীয় দুর্গাপূজার প্রস্ততি মূলক কাজ প্রায় শেষের দিকে। উপজেলা পূজা উদযাপন কমিটির তথ্যমতে এবার ৪৬ টি মন্ডবে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

আলাপচারিতায় নিজের সম্পর্কে ভবানীপুর গ্রামের ভবেশ মালাকার যা বললেন, ছোটবেলা থেকে কাদামাটি ও রঙতুলির সঙ্গে বেড়ে ওঠা ভবেশ মালাকারের জন্মস্থান নওগাঁ জেলার আত্রাই থানার ভবানীপুর গ্রামে। এখানে তিনি প্রতিমা তৈরি করে থাকেন। প্রতি বছর তিনি ২৫ থেকে ৩০ সেট প্রতিমা তৈরির অর্ডার নেন। এবার ও তার ব্যতিক্রম ঘটেনি। ইতোমধ্যে ৭ সেট প্রতিমা ডেলিভারি দিয়েছেন তিনি। প্রতি সেট প্রতিমা তৈরিতে ব্যয় হয় প্রায় ১৫ হাজার টাকা। তা আবার বিক্রি হয় ২৫ হাজার টাকায়।

এ বিষয়ে ভানীপুর চৌধুরী বাড়ী সর্বজনীন দুর্গা মন্দির কমিটির সভাপতি অভিজিৎ চৌধুরীর সাথে কথা বললে তিনি জানান, বর্তমান সরকার তাদের সার্বিকভাবে সহযোগিতার পাশাপাশি আর্থিক ভাবে ও সহযোগিতা করে আসছে। এবং এবারের পূজায় তাদের আনন্দও ও বেশি হবে।

পূজাকে সামনে রেখে সম্ভাবনার কথা জানালেন আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) বদরুদ্দোজা জানান, শান্তিপূর্ণ ভাবে হিন্দু ধর্মের প্রধান উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠান সম্পূর্ণ করার লক্ষে আইন শৃঙ্খলা বাহিনী সজাগ দৃষ্টি রাখছে। আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং থানার উপ-পরিদর্শক (এসআই) ও সহকারী উপ-পরিদর্শক (এএসআই) দের বিভিন্ন মণ্ডপের দায়িত্ব দিয়ে নিয়মিত টহল দেওয়া হচ্ছে। পাশাপাশি সবকটি পূজা মণ্ডপ গোয়েন্দা নজরদারিতে থাকবে বলেও অফিসার ইনচার্জ জানিয়েছেন।  অন্যান্য বছরের চাইতে এবার জোরালো প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আশাকরি কোন অপ্রীতিকর ঘটনা ঘটবেনা এবারের পূজায়। তবে এ জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।