নাইজেরিয়ায় ১১০ কৃষককে ‘জবাই’ করে হত্যা

নাইজেরিয়ায় ১১০ কৃষককে ‘জবাই’ করে হত্যা

শেয়ার করুন

Nijeria farmer killed
নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্ন রাজ্যের মাইদুগুরি শহরের কাছে কোশোবো ও আশপাশের এলাকায় ধানক্ষেতে কাজ করার সময় হামলা চালিয়ে অন্তত ১১০ কৃষককে হত্যা করা হয়েছে। মোটরসাইকেলে করে এসে জঙ্গিরা কৃষকদের হাত-পা বেঁধে গলাকেটে হত্যা করে। খবর: আলজাজিরার।

স্থানীয় সময় শনিবার (২৮ নভেম্বর) বিকালে এ হত্যাকাণ্ড ঘটে। প্রথমে ৪৩ জনের মৃত্যুর খবর এসেছিলো। পরে প্রাণহানির সংখ্যা বেড়ে ১১০ জনে দাঁড়ায়। এটিকে বেসামরিক লোকজনের ওপর ২০২০ সালের সবচেয়ে বড় নৃশংস হামলা হিসেবে বর্ণনা করেছে জাতিসংঘ।
এখনো এ হত্যাযজ্ঞের দায় কেউ স্বীকার করেনি। তবে, বোকো হারাম এবং অঙ্গ সংগঠন এ হামলা চালিয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মোহাম্মাদু বুহারি এ হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, নির্বোধ এই হত্যাকাণ্ডে পুরো দেশ আহত হয়েছে।

মিলিশিয়া নেতা বাবাকুরা কোলো জানান, তারা ১১০ লাশ উদ্ধার করেছেন। সবাইকে গলাকেটে হত্যা করা হয়েছে। ছয়জন গুরুতর আহত হয়েছে।

জিহাদবিরোধী মিলিশিয়া এ নেতা জানান, খুনিরা কৃষি শ্রমিকদের হাত-পা বেঁধে গলাকেটে হত্যা করে।

নাইজেরিয়া জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়ক অ্যাডওয়ার্ড ক্যালন বলেন, বেসামরিক নারী-পুরুষরা ক্ষেতে কৃষিকাজ করছিল। এ সময় সশস্ত্র বাহিনী মোটরসাইকেলে করে এসে হামলা চালায়। এতে অন্তত ১১০ বেসামরিক নারী-পুরুষ হত্যার শিকার হন। এ সময় বেশ কয়েকজন নারীকে তুলে নিয়ে গেছে জঙ্গিরা।

অপর এক মিলিশিয়া ইব্রাহিম লিমান জানান, নিহত এসব শ্রমিক প্রায় এক হাজার কিলোমিটার দূরের সোকাতো রাজ্য থেকে কাজের খোঁজে উত্তর-পূর্বাঞ্চলে আসে।